Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Bank Locker

ব্যাঙ্কে লকারের নয়া নিয়ম কাল থেকে

অনেক ব্যাঙ্কই এসএমএস-এ গ্রাহকদের বিষয়টি জানিয়েছে। শুরু হয়েছে চুক্তি সইও। আইবিএ বলেছে, যাঁরা সেই প্রক্রিয়া সারতে পারবেন না, তাঁদের আপাতত লকার ব্যবহার করতে অসুবিধা হবে না।

ব্যাঙ্ক কর্তৃপক্ষগুলির সংগঠন আইবিএ জানিয়েছে, রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে লকার ভাড়া নেওয়ার শর্ত পাল্টানো হয়েছে।

ব্যাঙ্ক কর্তৃপক্ষগুলির সংগঠন আইবিএ জানিয়েছে, রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে লকার ভাড়া নেওয়ার শর্ত পাল্টানো হয়েছে। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ০৭:১২
Share: Save:

বদলাচ্ছে কিছু নিয়ম। তাই সব ব্যাঙ্ক তাদের প্রত্যেক লকার গ্রাহকের সঙ্গে নতুন করে চুক্তি সই করছে। কাল, নতুন বছর থেকেই চালু হচ্ছে পরিবর্তিত বিধি। ব্যাঙ্ক কর্তৃপক্ষগুলির সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) জানিয়েছে, রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে লকার ভাড়া নেওয়ার শর্ত পাল্টানো হয়েছে। তাই গ্রাহককে নতুন ফর্ম পূরণ করে ফের চুক্তি করতে হচ্ছে। ১ জানুয়ারি থেকে তার ভিত্তিতেই লকার ব্যবহার করতে হবে।

অনেক ব্যাঙ্কই এসএমএস-এ গ্রাহকদের বিষয়টি জানিয়েছে। শুরু হয়েছে চুক্তি সইও। আইবিএ বলেছে, কালকের মধ্যে যাঁরা সেই প্রক্রিয়া সারতে পারবেন না, তাঁদের আপাতত লকার ব্যবহার করতে অসুবিধা হবে না। যদিও সকলের উদ্দেশে তাদের বার্তা, আরবিআই চায় যত শীঘ্র সম্ভব গ্রাহকেরা লকার-চুক্তি সম্পন্ন করুন।

আগে অগ্নিকাণ্ড, ভূমিকম্প, বন্যা, বাড়ি ধসে পড়া বা ডাকাতির মতো কারণে লকার ধ্বংস হলে তার মধ্যে থাকা সোনা, টাকা-পয়সা ইত্যাদির দাবি মেটানো নিয়ে ব্যাঙ্কগুলি অনেক সময় গ্রাহকের সঙ্গে মামলায় জড়াত। আরবিআই জানিয়েছে, এখন থেকে এমন ক্ষেত্রে সর্বোচ্চ দায় হিসাবে গ্রাহককে লকার ভাড়ার (ব্যাঙ্ক চার্জ) ১০০ গুণ টাকা মেটাবে ব্যাঙ্ক। তবে নতুন গ্রাহকদের তিন বছরের ভাড়ার সমান টাকা স্থায়ী আমানত হিসাবে জমা রাখতে বলতে পারে তারা। এ ছাড়া, তিন বছর ভাড়া বাকি পড়লে বা সাত বছর ধরে কারও লকার অব্যবহৃত পড়ে থাকলে, সেটি বাজেয়াপ্ত করতে পারবে ব্যাঙ্ক। নির্দিষ্ট পদ্ধতি মেনে প্রয়োজনে তারা তা ভাঙতেও পারবে।

আগে প্রতিটি ব্যাঙ্ক নিজেদের মতো করে চুক্তি করত গ্রাহকের সঙ্গে। নতুন নিয়মে সব ব্যাঙ্কে লকার ভাড়ার চুক্তির বয়ান হবে এক। ভাড়ার অঙ্ক অবশ্য আলাদা হলে ক্ষতি নেই। তা প্রতিটি ব্যাঙ্ক নিজেদের মতো করে ঠিক করবে।

স্টেট ব্যাঙ্কের তথ্য আধিকারিক সুব্রত হাজরা বলেন, “সমস্ত শাখাকে নির্দেশ দিয়েছি দ্রুত লকার ভাড়ার ব্যাপারে গ্রাহকের সঙ্গে নতুন চুক্তির ব্যবস্থা চূড়ান্ত করতে। এ জন্য সব শাখায় যাতে স্ট্যাম্প পেপার পাওয়া যায়, তার ব্যবস্থা করতেও বলা হয়েছে। স্ট্যাম্প পেপারের দাম গ্রাহককে দিতেহবে। ১ জানুয়ারির মধ্যে চুক্তি করতে না-পারলেও, আপাতত পরিষেবা মিলবে। এসএমএস-এ গ্রাহকদের চুক্তির বিষয়টি জানানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE