Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Bank Transanction: রবিবার পড়লেও আটকাবে না বেতন, পেনশন জমা

নিজস্ব প্রতিবেদন
২৬ জুলাই ২০২১ ০৬:২৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোনও মাসে অফিসে বেতন হওয়ার দিনটা রবিবার বা অন্য কোনও ছুটির দিনে পড়লে আফসোসের শেষ থাকে না অনেকেরই। কারণ, সেই দিনগুলোতে ব্যাঙ্কের লেনদেন বন্ধ থাকে। ফলে টাকা জমা পড়ে না। সোমবার বা পরবর্তী কাজের দিনের দিকে হা-পিত্যেশ করে তাকিয়ে বসে থাকতে হয়। কিন্তু সেই ছবিটা এ বার বদলাচ্ছে। অগস্ট থেকে কর্মীদের অ্যাকাউন্টে মাসের বেতন জমা পড়বে রবিবার-সহ বছরের যে কোনও ছুটির দিনেও। এই সব দিনে অ্যাকাউন্টে পেনশন বা সুদের টাকা জমা পড়া কিংবা ঋণের মাসিক কিস্তি (ইএমআই) কেটে নেওয়ার কাজও আটকে থাকবে না। কারণ, দেশ জুড়ে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনাআপনি টাকা জমা বা কাটার মতো গুরুত্বপূর্ণ লেনদেনগুলি চলে যে এনএসিএইচ (স্বয়ংক্রিয় ক্লিয়ারিং ব্যবস্থা) পরিষেবা মারফত, তা বছরের প্রতিটি দিন চালু থাকবে। রিজ়ার্ভ ব্যাঙ্ক আগামী মাস থেকে এই সুবিধা দেওয়ার ঘোষণা করেছে বলে চলতি মাসেই এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই)।

শুধু তা-ই নয়, রবিবার বা যে কোনও ছুটির দিনে অনলাইনে বিমার প্রিমিয়াম, বিদ্যুৎ বা টেলিফোন বিলের টাকা, গ্যাসের টাকা ইত্যাদি জমা দেওয়াও যাবে সংশ্লিষ্ট সংস্থা বা পরিষেবা প্রদানকারীর কাছে। সূত্রের দাবি, এখন অনেক ক্ষেত্রে গ্রাহক এগুলি রবিবারে বা ছুটির দিনে জমা দিতে পারলেও, তা ক্লিয়ার হয় কাজের দিনে।

এই নতুন নিয়ম চালু হচ্ছে যে দিন, সেই ১ অগস্ট রবিবার। ফলে যাঁদের বেতন, পেনশনের টাকা মাস পয়লায় ব্যাঙ্কে অ্যাকাউন্টে জমা হয়, তাঁরা তা পাবেন। ইএমআই কেটে নেওয়ার কথা থাকলে, তা-ও আটকাবে না।

Advertisement

অগস্ট থেকে বছরের প্রতি দিন যে জাতীয় স্বয়ংক্রিয় ক্লিয়ারিং হাউসের (এনএসিএইচ) পরিষেবা মিলবে, তা গত ঋণনীতিতে জানিয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। এনপিসিআই পরিচালিত এই ব্যবস্থায় একসঙ্গে একাধিক ব্যক্তিকে পরিষেবা (বেতন, পেনশন, ডিভিডেন্ড সুদ ইত্যাদি) দেওয়া হয়। সরকারি ভর্তুকির টাকা জমা হয় উপভোক্তার অ্যাকাউন্টে। গ্যাস, জল, বিদ্যুৎ, ঋণের কিস্তি বা মিউচুয়াল ফান্ডের মতো লগ্নির কিস্তির টাকাও কাটা হয়। তবে বর্তমানে ব্যাঙ্কের কাজের দিনে এনএসিএইচ পরিষেবা মেলে।

ইউকো ব্যাঙ্কের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর অজয় ব্যাস অবশ্য জানাচ্ছেন, ‘‘যাবতীয় স্বয়ংক্রিয় ব্যাঙ্ক লেনদেনের পরিষেবাগুলি সপ্তাহে সাত দিন পাওয়া গেলেও, প্রতি দিন ২৪ ঘণ্টাই যে মিলবে তা এনএসিএইচ-এর বিজ্ঞপ্তিতে লেখা নেই।’’ সংশ্লিষ্ট মহলের দাবি, ঋণনীতিতে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছিলেন, গ্রাহকের সুবিধার কথা মাথায় রেখে এবং সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা আরটিজিএসের সুবিধা দিতে এনএসিএইচ-এর সুবিধা ১ অগস্ট থেকে প্রতিদিন পাওয়া যাবে। কিন্তু এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারির পরে দিনের ২৪ ঘণ্টাই তা চালু থাকবে কি না, সে ব্যাপারে কিছুটা ধোঁয়াশা থাকছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement