দিনের ব্যস্ত সময়ে শহরের রাস্তায় যান শাসন করতে গিয়ে হিমশিম খান ট্র্যাফিক পুলিশের কর্মীরা। গাড়ির সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গেই পুলিশের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে গাড়ি চালকদের একাংশের ট্র্যাফিক আইন না মানার প্রবণতা। অধিকাংশ সময়েই পথ দুর্ঘটনার পিছনে কাজ করে বেপরোয়া ড্রাইভিং। কড়া হাতে সেই সব চালককে শাসন করলেও এবারে এক নতুন পথে হাঁটতে চলেছে পুণের ট্র্যাফিক পুলিশ। শহরের রাস্তায় ট্র্যাফিক আইন না মানলে যেমন জরিমানা হয়, ঠিক তেমনই নিয়ম মানলে গাড়ি চালকরা পাবেন পুরস্কার। ওই শহরের আমজনতা যদি নিয়ম মেনে গাড়ি চালান, তবে মিলবে বিভিন্ন কুপন আর ভাউচার।

জোম্যাটো,সুইগির মত অনলাইন ফুড ডেলিভারি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে পুণে ট্র্যাফিক পুলিশ ইতিমধ্যেই এই অভিনব উদ্যোগ শুরু করেছে। ট্র্যাফিক নিয়ম মেনে চলা গাড়ি চালকদের জোম্যাটো আর সুইগির অর্ডারে মিলতে পারে ৫০% পর্যন্ত ছাড়। এই অভিনব উদ্যোগের নাম রাখা হয়েছে ‘আভার যোজনা’।

আরও পড়ুন: দর্শকের মন কাড়তে নেটফ্লিক্স আনছে কম দামে আকর্ষণীয় সাবস্ক্রিপশন প্যাকেজ

শহরের রাস্তায় ট্র্যাফিক পুলিশ কোনও চালকের থেকে গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র এবং চালকের রেকর্ড দেখে সন্তুষ্ট হলে তাঁকে দেওয়া হবে একটি ১০ সংখ্যার কুপন কোড বা ভাউচার। আর সেই কুপন কোড অনলাইন খাবার অর্ডারের সময় দিলেই ছাড় পাওয়া যাবে।

পুণে ট্র্যাফিক পুলিশ সূত্রে জানানো হয়েছে, শহরের বিভিন্ন ট্র্যাফিক গার্ডে ইতিমধ্যেই প্রায় ১০ হাজার কুপন বিতরণ করা হয়েছে। এই বিপুল পরিমাণ ছাড়ের খরচ বহন করবে জোম্যাটো আর সুইগি।

 এই যোজনার ফলে রাজপথে ট্র্যাফিক আইন মানার প্রবণতা বাড়বে বলেই মনে করছে পুণে ট্র্যাফিক পুলিশকর্তারা। তবে বেপরোয়া যান শাসনের ক্ষেত্রে ধরপাকড় আর জরিমানা বহাল থাকবে।