Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Reserve Bank of India (RBI)

আয় বাড়াতে সম্পদ বিক্রির পরামর্শ

টানা দু’বছর রাজকোষ ঘাটতিকে লক্ষ্যমাত্রার মধ্যে বেঁধে রাখতে রাজ্যগুলি সফল হয়েছে জানিয়ে আরবিআইয়ের বক্তব্য, এই অর্থবর্ষে তা হতে পারে ৩.১%।

An image of Reserve Bank Of India

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ০৯:০৭
Share: Save:

রাজস্ব বাড়াতে রাজ্যগুলিকে পরিকাঠামো ক্ষেত্রে সম্পদ বিক্রির পরামর্শ দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। রাজ্যের আর্থিক পরিস্থিতি নিয়ে পেশ করা রিপোর্টে সোমবার শীর্ষ ব্যাঙ্কের দাবি, বিশেষত রাস্তা, পরিবহণ এবং বিদ্যুতের মতো ক্ষেত্রে সেই সুযোগ রয়েছে তাদের সামনে। সেখানে সরকার চাইলে হাতে থাকা জমি ব্যবহার করে টাকা তুলতে পারে অথবা সরাসরি তা বেচতেও পারে।

পাশাপাশি, কর বাদে অন্য আয় বাড়াতে বিদ্যুৎ ও জল-সহ বিভিন্ন সরকারি পরিষেবার খরচ বাড়িয়ে এবং রাজ্য সরকারি সংস্থাগুলির আর্থিক পরিচালন ব্যবস্থায় উন্নতি ঘটিয়ে রাজকোষ ভরার সওয়ালও করেছে তারা। বলেছে করের ক্ষেত্রে নিয়মিত সংস্কার চালিয়ে রাজস্ব বৃদ্ধির কথাও। সঙ্গে আরবিআইয়ের মতে, আগামী দিনে অনুদানের পরিবর্তে সংস্কার, খরচের মতো শর্তের উপরে ভিত্তি করে রাজ্যগুলিকে রাজস্ব বণ্টনের ব্যবস্থা চালুর কথা ভেবে দেখুক অর্থ কমিশন। এতে তাদের মধ্যে আর্থিক অবস্থা উন্নত করার প্রতিযোগিতা বাড়বে বলে ধারণা।

এ দিকে, টানা দু’বছর রাজকোষ ঘাটতিকে লক্ষ্যমাত্রার মধ্যে বেঁধে রাখতে রাজ্যগুলি সফল হয়েছে জানিয়ে আরবিআইয়ের বক্তব্য, এই অর্থবর্ষে তা হতে পারে ৩.১%। তবে এর মধ্যে তাদের চিন্তায় রাখছে পশ্চিমবঙ্গের মতো কিছু রাজ্যের আর্থিক হাল। চলতি বছরে এ রাজ্যের ঘাটতি হতে পারে ৩.৮%। যা ২০২১-২২ সালে ছিল ৩.৭%।

কিছু ক্ষেত্রে বাজেট লক্ষ্যের চেয়ে বেশ বকেয়া দায় রাজ্য জিডিপি-র সাপেক্ষে থাকবে ৩০ শতাংশের বেশি। তবে অভ্যন্তরীণ আয়ের সাপেক্ষে তা কমে হতে পারে ২৭.৬%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve Bank of India (RBI) RBI Revenue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE