Advertisement
২৭ এপ্রিল ২০২৪
RBI

ব্যাঙ্কে অভিযোগের মূল কারণ খুঁজে সমাধানের পরামর্শ

ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে গ্রাহকদের যাতে ভাল অভিজ্ঞতা হয়, তা নিশ্চিত করতে প্রতারণা এবং তাঁদের উদ্বেগের বিষয়গুলিকে চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা দরকার।

শক্তিকান্ত দাস।

শক্তিকান্ত দাস।

সংবাদ সংস্থা
যোধপুর শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ০৯:১৭
Share: Save:

গ্রাহকের অভিযোগের প্রধান কারণগুলির খুঁজে ব্যাঙ্কিং অম্বুডসম্যানদের তার সমাধান করার পরামর্শ দিলেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। সম্প্রতি অম্বুডসম্যানদের এক অনুষ্ঠানে তিনি বলেন, অম্বুডসম্যান এবং ব্যাঙ্ক-সহ বিভিন্ন নিয়ন্ত্রিত সংস্থাগুলিকে ন্যায্য ভাবে গ্রাহকদের অভিযোগের সমাধান করতে হবে। এ জন্য শুধু সুষ্ঠু পদক্ষেপ করাই নয়, তা যাতে দ্রুতও হয় সেই ব্যবস্থা করা জরুরি।

গভর্নরের কথায়, ‘‘আর্থিক পরিষেবার পরিধি দ্রুত বাড়ছে। যে কারণে তার সঙ্গে তাল রেখে গ্রাহক পরিষেবার উন্নতি এবং তাঁদের স্বার্থ সুরক্ষিত রাখার ব্যবস্থা করা বর্তমান যুগে অত্যন্ত প্রাসঙ্গিক হয়ে পড়েছে। আর এ জন্য লেনদেনের স্বচ্ছতা আনা, অন্যায্য ভাবে সুদ বা অন্য খাতে খরচ বৃদ্ধি বন্ধের উপায় খোঁজা ছাড়াও গ্রাহকদের তথ্যের সুরক্ষা এবং গোপনীয়তা নিশ্চিত করতে হবে।’’ এই প্রসঙ্গেই শক্তিকান্ত বলেন, ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে গ্রাহকদের যাতে ভাল অভিজ্ঞতা হয়, তা নিশ্চিত করতে প্রতারণা এবং তাঁদের উদ্বেগের বিষয়গুলিকে চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা দরকার। সেই কাজে এগিয়ে আসতে হবে অম্বুডসম্যানদের।

পাশাপাশি দাসের মতে, ডিজিটাল ব্যবস্থার সুযোগ নিয়ে ঋণদানের জন্য বেশ কিছু অ্যাপ বাজারে এসেছে, যেগুলি নিয়ন্ত্রণের আওতায় নেই। তারা অনেক সময়েই অতিরিক্ত হারে সুদ নেয় এবং বকেয়া আদায়ের জন্য অনৈতিক পথ অবলম্বন করে। এ নিয়ে গ্রাহকদের সতর্ক থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Shaktikanta Das
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE