• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঘাটতির লক্ষ্য নিয়ে আশাবাদী শক্তিকান্ত 

RBI Governor Shaktikanta Das
শক্তিকান্ত দাস।

টানা তিন বার রাজকোষ ঘাটতির লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে কেন্দ্র। চলতি অর্থবর্ষে সেই লক্ষ্যমাত্রা ০.৫ শতাংশ বিন্দু বাড়িয়ে ৩.৮% করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস মনে করেন, আগামী অর্থবর্ষে ঘাটতির লক্ষ্যমাত্রা (৩.৫%) নিয়ে সন্দেহ প্রকাশ মতো কিছু এখনও ঘটেনি। তাঁর মতে, ২০২০-২১ অর্থবর্ষে ঘাটতি পূরণে ক্ষুদ্র সঞ্চয়কে কাজে লাগানো যেতে পারে। 

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে শক্তিকান্ত বলেছেন, ‘‘বাজেট পেশ হওয়ার পরে সবে দু’সপ্তাহ কেটেছে। এখনই লক্ষ্যমাত্রা নিয়ে সন্দেহ প্রকাশ করার মতো কিছু ঘটেনি।’’ পাশাপাশি, চলতি অর্থবর্ষে ঘাটতির লক্ষ্যমাত্রা বাড়াতে হলেও, তা আর্থিক পরিচালনা ও বাজেট সংক্রান্ত (এফআরবিএম) কমিটির সুপারিশের বাইরে গিয়ে করা হয়নি বলেই মনে করছেন তিনি। 

এফআরবিএম কমিটির শীর্ষে এখন রয়েছেন এন কে সিংহ। সেই কমিটির সুপারিশ ছিল, ২০২০-২১ অর্থবর্ষে রাজকোষ ঘাটতিকে ২.৮ শতাংশে নামিয়ে আনতে হবে। ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যে তা নিয়ে আসতে হবে ২.৫ শতাংশের মধ্যে। এরই সঙ্গে কয়েকটি ব্যতিক্রমের কথাও উল্লেখ করে তারা। জানায়, জাতীয় নিরাপত্তা, কৃষির সঙ্কট-সহ কয়েকটি সমস্যার ক্ষেত্রে এই লক্ষ্যমাত্রা কিছুটা শিথিল করা যেতে পারে। তবে তা যেন কোনও অবস্থাতেই ০.৫ শতাংশ বিন্দুর চেয়ে বেশি না-হয়। চলতি অর্থবর্ষে নির্মলা ঠিক ততটাই বাড়িয়েছেন ঘাটতির লক্ষ্যমাত্রা। ৩.৩% থেকে বাড়িয়ে করেছেন ৩.৮%। 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন