Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Paytm Payments Bank

পেটিএমের পরিষেবার জন্য পদক্ষেপ

এ দিন রিজ়ার্ভ ব্যাঙ্ক এনপিসিআইকে নির্দেশ দিয়েছে, পেটিএমের ইউপিআই পরিষেবা যাতে মসৃণ ভাবে চলতে পারে তার জন্য গ্রাহকদের লেনদেন হ্যান্ডলগুলিকে পিপিবিএল থেকে অন্য চার-পাঁচটি ব্যাঙ্কে কী ভাবে সরিয়ে নেওয়া যায় তা খতিয়ে দেখতে হবে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৪৪
Share: Save:

নিয়ন্ত্রণ বিধি লঙ্ঘনের অভিযোগে আগামী ১৫ মার্চ থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (পিপিবিএল) বিভিন্ন পরিষেবা বন্ধের নির্দেশ দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। এর ফলে গ্রাহকদের মধ্যে সবচেয়ে বেশি উদ্বেগ তৈরি হয়েছে পেটিএমের ইউপিআই পরিষেবার মাধ্যমে ডিজিটাল লেনদেনের (অ্যাট-পেটিএম হ্যান্ডলের মাধ্যমে) ভবিষ্যৎ ঘিরে। এ বার সেই সমস্যা দূর করার জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনকে (এনপিসিআই) নির্দেশ দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। পেটিএমের মূল সংস্থা ওয়ান-৯৭ কমিউনিকেশনের আবেদনের ভিত্তিতে তারা এনপিসিআইকে খতিয়ে দেখতে বলেছে, গ্রাহকদের ডিজিটাল লেনদেন নির্বিঘ্নে চালানোর জন্য আর্থিক পরিষেবা সংস্থাটি কী ভাবে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করতে পারে। পাশাপাশি, গণপরিবহণের ভাড়া মেটাতে প্রিপেড কার্ড চালু করার জন্য শুক্রবারই ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলিকে অনুমতি দিয়েছে শীর্ষ ব্যাঙ্ক।

এ দিন রিজ়ার্ভ ব্যাঙ্ক এনপিসিআইকে নির্দেশ দিয়েছে, পেটিএমের ইউপিআই পরিষেবা যাতে মসৃণ ভাবে চলতে পারে তার জন্য গ্রাহকদের লেনদেন হ্যান্ডলগুলিকে পিপিবিএল থেকে অন্য চার-পাঁচটি ব্যাঙ্কে কী ভাবে সরিয়ে নেওয়া যায় তা খতিয়ে দেখতে হবে। এই ব্যবস্থা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত পেটিএমের এই পরিষেবায় নতুন কোনও গ্রাহককে যুক্ত করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paytm Reserve Bank of India (RBI)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE