• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এসবিআই এটিএম থেকে টাকা তোলার নয়া নিয়ম শুরু কাল

SBI ATM
১০ হাজার টাকা বা তার বেশি তুলতে হলে সারাদিনই অবশ্যই সঙ্গে রাখতে হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল ফোন। ফাইল চিত্র।

১৮ সেপ্টেম্বর, শুক্রবার থেকে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গ্রাহকদের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম মানতে হবে। ১০ হাজার টাকা বা তার বেশি তুলতে হলে সারাদিনই অবশ্যই সঙ্গে রাখতে হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল ফোন। কারণ, মোবাইলে আসা ওটিপি দিয়েই টাকা তোলা যাবে। এখন সকাল ৮টা থেকে রাত ৮টা ডেবিট কার্ডের পিন ছাড়াও মোবাইলে ব্যাঙ্কের পাঠানো ওটিপি দিতে হয় ১০ হাজার বা তার বেশি অঙ্কের টাকা তুলতে। শুক্রবার থেকে ২৪ ঘণ্টাই এই নিয়মে টাকা তুলতে হবে।

দিন দিন এটিএম জালিয়াতি বাড়তে থাকায় এই বছরের গোড়াতেই পদক্ষেপ করে দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই। ১ জানুয়ারি থেকে বড় অঙ্কের টাকা তোলার ক্ষেত্রে ওটিপি পদ্ধতি চালু হয়। তবে এতদিন এই পরিষেবা ২৪ ঘণ্টা মিলত না। সকাল থেকে সন্ধ্যা সুরক্ষা দিত। এবার রাতেও যাতে কেউ এটিএম জালিয়াতি করতে না পারে তার জন্য গ্রাহকদের সুরক্ষা বাড়ানোর সিদ্ধান্ত নিল ব্যাঙ্ক। এসবিআই-এর পক্ষে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এর ফলে গ্রাহকের ঝুঁকি অনেকটাই কমে যাবে। কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং-এর মতো বিপদের হাত থেকেও রক্ষা পাওয়া যাবে।

গ্রাহকদের মনে রাখতে হবে, একটি ওটিপি ব্যবহার করে একবারই টাকা তোলা যাবে। প্রতিবারের জন্য আলাদা আলাদা ওটিপি পাঠাবে ব্যাঙ্ক। এটিএম স্ক্রিনে টাকার অঙ্ক লেখার পরে ওটিপি চাইবে। রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা মেসেজে লেখা ওটিপি দিলেই টাকা বের হবে। তবে এসবিআই ছাড়া অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে এই সুবিধা মিলবে না। কারণ, এখনও এই পদ্ধতি ন্যাশনাল ফিনান্সিয়াল সুইচ (এনএফএস) ব্যবস্থার সঙ্গে যুক্ত হয়নি। এনএফএস-এর মাধ্যমেই সব ব্যাঙ্কের টাকা সব ব্যাঙ্কের এটিএম থেকে তোলা যায়।

আরও পড়ুন: জিও আনল আইপিএল অফার, মোবাইলে ম্যাচ দেখতে সস্তার প্ল্যানে সুবিধা অনেক

আরও পড়ুন: প্রত্যাশা মতো ঘোষণা অ্যাপলের, ভারতে ওয়াচ-আইপ্যাডের দাম কত হবে জানেন?

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন