Advertisement
১৭ এপ্রিল ২০২৪
SEBI

ঝুঁকি জানুন লগ্নিকারীও

কোটাক মিউচুয়াল ফান্ডের মুখ্য লগ্নি আধিকারিক হরিশ উপাধ্যায়ের দাবি, কোন ফান্ডের কত সহজে লগ্নিকারীদের নগদ টাকা ফেরত দেওয়ার ক্ষমতা রয়েছে, তা জানে তাদের লগ্নি সংক্রান্ত কমিটি।

An image of SEBI

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৮
Share: Save:

ফান্ডে লগ্নির জোয়ার আশঙ্কা তৈরি করছিল বহু দিন ধরে। এ বার বিষয়টি নিয়ে সতর্ক হল শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি। পরিসংখ্যান বলছে, চাঙ্গা বাজারে মোট শেয়ার মূল্যের নিরিখে ছোট এবং মাঝারি সংস্থাগুলির শেয়ার নির্ভর ফান্ডের চাহিদা বিপুল বেড়েছে। কারণ তাতে রিটার্ন মিলছে বেশি। সূত্রের খবর, তাই সেবি ফান্ডগুলির তহবিল পরিচালকদের বলেছে, সেগুলি কিনলে কী কী ঝুঁকির মুখে পড়তে হতে পারে সে সম্পর্কে আরও বেশি তথ্য জানাতে হবে লগ্নিকারীদের। কারণ, আচমকা বাজার পড়তে শুরু করলে সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য এই পদক্ষেপ জরুরি।

সূত্র জানাচ্ছে, ফান্ডগুলিকে জিজ্ঞাসা করা হচ্ছে একসঙ্গে অনেক লগ্নিকারী ফান্ড ভাঙিয়ে টাকা তুলতে শুরু করলে তা ফেরাতে কত বেশি সময় লাগবে, সেই টাকা জোগানোর কতটা নগদ তাদের হাতে রয়েছে এবং এ ভাবে বড় মাপের টাকা বেরিয়ে গেলে লগ্নিকারী কতটা ধাক্কা খাবেন।

কোটাক মিউচুয়াল ফান্ডের মুখ্য লগ্নি আধিকারিক হরিশ উপাধ্যায়ের দাবি, কোন ফান্ডের কত সহজে লগ্নিকারীদের নগদ টাকা ফেরত দেওয়ার ক্ষমতা রয়েছে, তা জানে তাদের লগ্নি সংক্রান্ত কমিটি। কিন্তু সাধারণ লগ্নিকারীরা তা জানেন না। এক বার যদি সেই তথ্য তাঁরা হাতে পান, তখন বিভিন্ন ফান্ডের মধ্যে তুলনা করে দেখে কেনার সিদ্ধান্ত নিতে পারবেন।

তিনি জানান, কী কী ঝুঁকির তথ্য লগ্নিকারীদের জানাতে হবে তার একটা সাধারণ মাপকাঠি তৈরি করতে মিউচুয়াল ফান্ডের সংগঠন অ্যামফি কাজ করছে সেবির সঙ্গে। এই তথ্য প্রকাশ করা হবে নিয়মিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi investors investments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE