কর্পোরেট করের বোঝা কমানোর পর ফের খুশির জোয়ার শেয়ারবাজারে। শুক্রবারের পর চলতি সপ্তাহের প্রথম দিনেই শেয়ার সূচক সেনসেক্সে বড়সড় উত্থান। সোমবার দুপুরের মধ্যেই সেনসেক্স বাড়ল ১,৪২৬ পয়েন্ট। এ দিন দুপুরে এক সময় সূচক ওঠে ৩৯,৪৪১ অঙ্কে। সেনসেক্সের মতোই নিফ্‌টিও বেড়েছে তড়িৎ গতিতে। ১১ হাজারের গণ্ডি ছাড়িয়ে তা এক সময় পৌঁছে যায় ১১,৬৯৪ অঙ্কে।

এ দিন শেয়ার বাজার খুলতেই সেনসেক্স ঊর্ধ্বমুখী হতে থাকে। দুপুরের মধ্যে মূলত ব্যাঙ্কিং, অটোমোবাইল এবং এফএমসিজি সংস্থার শেয়ারগুলি এই গতি তরান্বিত করে। নিফ্‌টি ব্যাঙ্ক সূচক এক সময় ৬ শতাংশ বেড়ে ৩০ হাজারের গণ্ডি স্পর্শ করে। ব্যাঙ্কগুলির মধ্যে সবচেয়ে লাভবান হয়েছে ইন্ডাসইন্ড, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, আরবিএল ব্যাঙ্ক এবং এইচ়ডিএফসি ব্যাঙ্ক। এক লপ্তে ৫ শতাংশ থেকে ৭ শতাংশ বেড়ে যায় তাদের শেয়ার।

এফএমসিজি সংস্থাগুলির মধ্যে আইটিসি এবং ব্রিটানিয়ার শেয়ার বাড়ে ৮ শতাংশ করে। অন্য দিকে, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের শেয়ার বে়ড়ে যায় ৬ শতাংশ।

আরও পড়ুন: কর তো কমল, এ বার চাহিদায় জোর চায় শিল্প

আরও পড়ুন: ঘাটতির লক্ষ্যমাত্রায় বদল নয়: নির্মলা

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, কর্পোরেট করের বোঝা কমানোর পর ওই সংস্থাগুলির মুনাফার ফলে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সাহায্য করে।

আরও পড়ুন: এবিভিপি-র যাদবপুর অভিযান ঘিরে ধুন্ধুমার, মিছিল আটকাল পুলিশ, মোতায়েন বিশাল বাহিনী

আরও পড়ুন: বালাকোটে ফের সক্রিয়তা, সীমান্তে অপেক্ষা করছে ৫০০ জঙ্গি, বললেন সেনাপ্রধান

অর্থনীতিকে চাঙ্গা করতে গত শুক্রবার কর্পোরেট করের বোঝা এক ধাক্কায় অনেকটাই কমানোর কথা ঘোষণা করেছিল নরেন্দ্র মোদী সরকার। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশে নিয়ে আসার কথা জানান। এর ফলে সে দিনই শেয়ার বাজার ঊর্ধ্বমুখী হয়ে ১,৯২১ পয়েন্টের লাফ দেয়। পিছিয়ে ছিল না নিফ্‌টি-ও। ৫৭০ পয়েন্ট উপরে ওঠেছিল। এ দিন সেই রেশই বজায় রইল শেয়ার বাজারে।