Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Share Market

ঘুরে দাঁড়াল শেয়ার বাজার, মেটাল-রিয়্যালটির সুদিনে ১১৮ পয়েন্ট উঠল সেনসেক্স, বড় ধাক্কা আদানিদের

সেনসেক্সে শুক্রবারের সর্বোচ্চ সূচক ছিল ৬২৭১৯.৮৪ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬২৩৭৯.৮৬ পয়েন্ট। দুপুর দুটোর পর শেয়ার বাজারের সূচক কিছুটা পড়লেও দিনের শেষে সবুজের ঘরেই শেষ করল সেনসেক্স এবং নিফটি।

Symbolic Image.

শেয়ার বাজারে উত্থান টাটা স্টিল, মারুতি সুজ়ুকি-র। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৭:১০
Share: Save:

শুক্রবার সকাল থেকেই ঊর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার, বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বৃহস্পতিবারের তুলনায় ব্যবধান ক্রমশ বাড়তে থাকে। সেনসেক্সে শুক্রবারের সর্বোচ্চ সূচক ছিল ৬২৭১৯.৮৪ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬২৩৭৯.৮৬ পয়েন্ট। দুপুর দুটোর পর শেয়ার বাজারের সূচক কিছুটা পড়লেও দিনের শেষে সবুজের ঘরেই শেষ করল সেনসেক্স এবং নিফটি।

graphic of Share Market

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সপ্তাহের শেষ দিন নিফটিতে সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে রিয়্যালটি, মেটাল, ইন্ডিয়া ডিজিটাল, পিএসইউ ব্যাঙ্ক। এই নিয়ে টানা ৩ দিন নিফটিতে লাভের মুখ দেখল রিয়্যালটি। সেনসেক্সে শুক্রবার লাভবান হয়েছে মেটাল, রিয়্যালটি, টেলিকম, অটো। মেটাল সেক্টরের সূচক এ দিন ১.৭১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রসঙ্গত, নিফটিতে প্রায় সব সেক্টর সবুজের ঘরে শেষ করলেও দিনটা ভাল গেল আইটি সেক্টরের। সেনসেক্সে শুক্রবার ক্ষতিগ্রস্ত হয়েছে অয়েল অ্যান্ড গ্যাস, এনার্জি, টেক, আইটি সেক্টর।

সংস্থাগুলির মধ্যে সেনসেক্সে লক্ষ্মীলাভ হয়েছে টাটা স্টিল, মারুতি সুজ়ুকি, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, সান ফার্মা, লারসেন অ্যান্ড টুব্রোর। অন্য দিকে, বিএসইতে শুক্রবার সবচেয়ে ক্ষতিগ্রস্তদের তালিকায় ছিল ইনফোসিস, উইপ্রো, এইচসিএল, টিসিএস, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়। নিফটিতে শুক্রবার বড় ক্ষতির মুখে পড়েছে আদানিরা। এ দিন নিফটি ৫০-এ আদানি এন্টারপ্রাইজ়ের বাজারদর পড়েছে ১.৮৯ শতাংশ। অন্যান্য সংস্থাগুলির মধ্যে নিফটিতে ক্ষতির মুখে পড়েছে ইনফোসিস, ভারত পেট্রোলিয়াম, এইচডিএফসি লাইফ। সপ্তাহের শেষ দিন নিফটিতে বাজারদর উঠেছে হিন্দালকো, হিরো মোটোকর্প, অ্যাপোলো হসপিটাল্‌স-এর। এই তিন সংস্থার বাজারদর ৩ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Nifty BSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE