Advertisement
২১ মে ২০২৪
Share Market

ভাল শুরু করেও ধরে রাখতে পারল না শেয়ার বাজার, আইটি সেক্টরের উপর ভর করে মুখরক্ষা

সেনসেক্সে এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৬,০৬৪.২১ পয়েন্ট, সর্বনিম্ন ৬৫,৪৫২.১৫ পয়েন্ট। বুধবারের তুলনায় ১৬৪.৯৯ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে সূচক।

Share Market

শেয়ার বাজারে উত্থান টিসিএস, ইনফোসিস-এর। —প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৬:২২
Share: Save:

দিনের শুরুটা ভাল করলেও, সেই উত্থান ধরে রাখতে পারল না শেয়ার বাজার। দুপুরের পরই পতনের মুখে পড়ল সেনসেক্স, নিফটি। শেষ দিকে সূচক কিছুটা উঠে ৬৫,৫৫৮.৮৯ পয়েন্টে থামল সেনসেক্স। সেনসেক্সে এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৬,০৬৪.২১ পয়েন্ট, সর্বনিম্ন ৬৫,৪৫২.১৫ পয়েন্ট। বুধবারের তুলনায় ১৬৪.৯৯ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে সূচক। ২৯.৪৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে নিফটি থামল ১৯,৪১৩.৭৫ পয়েন্টে।

Sensex

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শেয়ার বাজারে বৃহস্পতিবার দাপট দেখাল আইটি সেক্টর। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) ১.৭৫ শতাংশ লাভ করে সবার উপরে আইটি সেক্টর। বিএসইতে লাভের তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে টেক এবং রিয়্যালটি। দু’টি সেক্টরেরই লাভের পরিমাণ ১ শতাংশের বেশি। এনএসইতে এই তালিকায় আইটির পরে রয়েছে ইন্ডিয়া ডিজিটাল, রিয়্যালটি। নিফটি ক্ষতির তালিকায় ২.৩৮ শতাংশ ক্ষতির সম্মুখীন হয়ে সবার উপরে সরকারি ব্যাঙ্ক। এর পরে রয়েছে মিডিয়া, মিডক্যাপ সিলেক্ট, মাইক্রোক্যাপ ২৫০। এই সব সেক্টরগুলিরই লাভের পরিমাণ ১ শতাংশের বেশি। বিএসইতে ক্ষতির তালিকায় সবার উপরে পাওয়ার সেক্টর, এর পরে রয়েছে ইউটিলিটি, অয়েল অ্যান্ড গ্যাস, এনার্জি।

সংস্থাগুলির মধ্যে লাভের তালিকায় সেনসেক্সে প্রথম দু’টিই আইটি সেক্টরের। এর মধ্যে প্রথমে স্থানে থাকা টিসিএসের বাজারদর ২.৪৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইনফোসিসের লাভের পরিমাণ ২.৪০ শতাংশ। এর পরে রয়েছে বজাজ ফিনসার্ভ, টেক মহিন্দ্রা, আইসিআইসিআই ব্যাঙ্ক। পাওয়ার সেক্টরের ‘দুর্দিনে’ সেনসেক্সে ক্ষতির তালিকায় সবার উপরে পাওয়ার গ্রিড, যাদের প্রতিটি শেয়ারের দাম কমেছে ২৪৩.১৫ টাকা। এর পরে মারুতি সুজ়ুকি, এনটিপিসি, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়, ইউনিলিভার। নিফটি ৫০-এও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাওয়ার গ্রিড, এর পরে রয়েছে ইউপিএল, কোল ইন্ডিয়া, মারুতি সুজ়ুকি, ভারত পেট্রোলিয়াম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Small Cap Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE