Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

SBI: স্টেট ব্যাঙ্কের লাভের খাতায় ৮৮৯০ কোটি

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, সেপ্টেম্বরে শেষ হওয়া তিন মাসে গোষ্ঠীর মোট আয় পৌঁছেছে ১,০১,১৪৩.২৬ কোটি টাকায়। আগের বছর যা ছিল ৯৫,৩৭৩.৫০ কোটি টাকা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ নভেম্বর ২০২১ ০৪:২৮


প্রতীকী ছবি।

স্টেট ব্যাঙ্ক গোষ্ঠীর হিসাবের খাতা দেখে স্বস্তি ব্যাঙ্কিং মহলে। জুলাই থেকে সেপ্টেম্বর, চলতি অর্থবর্ষের এই দ্বিতীয় ত্রৈমাসিকে আগের আর্থিক বছরের একই সময়ের তুলনায় সামগ্রিক ভাবে ৬৯% বেশি নিট মুনাফা ঘরে তুলল তারা। টাকার অঙ্কে যার পরিমাণ ৮৮৮৯.৮৪ কোটি টাকা। গত বছর নিট লাভের অঙ্ক ছিল ৫২৪৫.৮৮ কোটি টাকা। এর প্রধান কারণ অনুৎপাদক সম্পদের (এনপিএ) মাথা নামানো। সংশ্লিষ্ট মহলের দাবি, দেশের বৃহত্তম ব্যাঙ্কটির এই আর্থিক ফল ভরসা জোগাবে গোটা ব্যাঙ্কিং শিল্পকে। কোভিডকালে বিভিন্ন সংস্থার আর্থিক স্বাস্থ্য এবং তার জেরে ঋণ অনাদায়ি হওয়ার আশঙ্কায় গত দেড় বছর ধরে বিচলিত যারা।

বুধবার স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, সেপ্টেম্বরে শেষ হওয়া তিন মাসে গোষ্ঠীর মোট আয় পৌঁছেছে ১,০১,১৪৩.২৬ কোটি টাকায়। আগের বছর যা ছিল ৯৫,৩৭৩.৫০ কোটি টাকা। আলাদা ভাবে শুধু ব্যাঙ্কের আয় ধরলে, আগের বছরের ৭৫,৩৪১.৮০ কোটি টাকা থেকে তা বেড়ে এ বার ৭৭,৬৮৯.০৯ কোটি টাকা হয়েছে। নিট মুনাফা ৪৫৭৪.১৬ কোটি থেকে ৬৭% বেড়ে হয়েছে ৭৬২৭ কোটি টাকা।

যে হিসাবের দিকে সকলের নজর ছিল, ব্যাঙ্কের সেই সম্পদের মানেও উন্নতি ঘটেছে। ৩০ সেপ্টেম্বরের হিসাব অনুযায়ী, মোট অনুৎপাদক সম্পদের পরিমাণ মোট ঋণের ৪.৯০ শতাংশে নেমে এসেছে। আগের বছর একই সময় তা ছিল ৫.২৮%। নিট এনপিএ বা অনাদায়ি ঋণ নেমেছে ঋণের ১.৫২ শতাংশে। আগের বছর ছিল ১.৫৯%।

Advertisement

আরও পড়ুন

Advertisement