দেশের বি‌ভিন্ন টেলিকম সংস্থার দেওয়া ফোর-জি ইন্টারনেট পরিষেবা কেমন। তা জানতে ফেব্রুয়ারি মাসে একটি সমীক্ষা করে টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই। সেই রিপোর্টেই উঠে এল ডাউনলোড স্পিডে এগিয়ে কে আর আপলোড স্পিডই বা কোন সংস্থার সবথেকে বেশি। ২০১৯-এর ফেব্রুয়ারি মাসের পরিষেবার ভিত্তিতে তৈরি করা হয়েছে এই তালিকা।

ট্রাই সেই রিপোর্ট অনুসারে, ফেব্রুয়ারিতে ফোর-জি ডাউনলোড স্পিডে সবার উপরে রয়েছে রিলায়েন্স জিয়ো। গত মাসে জিয়োর গড় ফোর-জি আপলোড স্পিড ছিল ২০.৯ এমবিপিএস। যেখানে জানুয়ারি মাসে জিয়োর স্পিড ছিল ১৮.৮ এমবিপিএস। ২০১৮তেও দ্রুততম ফোর-জি পরিষেবা প্রদানকারী সংস্থা হয়েছিল রিলায়েন্স জিয়ো।

ডাউনলোড স্পিডের মাপকাঠিতে জিয়োর থেকে অনেক পিছনে রয়েছে ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া। ফেব্রুয়ারিতে এয়ারটেলের গড় ডাউনলোড স্পিড ছিল ৯.৮৪ এমবিপিএস ও ভোডাফোনের ৬.৮ এমবিপিএস।

আরও পড়ুন: ১৭ বছরে একদিনের জন্যও স্কুল কামাই করেননি এই যুবক

তবে ডাউনলোড স্পিডে জিয়োর থেকে পিছিয়ে থাকলেও আপলোড স্পিডে ফেব্রুয়ারিতে সবাইকে দিয়েছে ভোডাফোন। গত মাসে তাদের আপলোড স্পিড ছিল ৬ এমবিপিএস। যেখানে রিলায়েন্স জিয়োর আপলোড স্পিড ৪.৫ এমবিপিএস ও এয়ারটেলের আপলোড স্পিড ৩.৭ এমবিপিএস।

‘মাই স্পিড’ অ্যাপ্লিকেশনের রিয়াল টাইম ডেটা থেকে তথ্য নিয়ে এই তালিকা প্রস্তু করেছে ট্রাই। 

আরও পড়ুন: বন্ধুত্বের টানে মসজিদে নমাজ পড়ছেন হিন্দু যুবক