Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

প্রশ্ন রেখেই ইয়েস ব্যাঙ্কে উঠছে নিয়ন্ত্রণ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৫ মার্চ ২০২০ ০২:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ইয়েস ব্যাঙ্ক থেকে গ্রাহকদের টাকা তোলার নিয়ন্ত্রণ উঠবে ১৮ মার্চ সন্ধ্যা ৬টা থেকে। শুক্রবার ব্যাঙ্কটি ঢেলে সাজার প্রকল্পে সায় দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তার পরে শনিবার তার বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতেই এই কথা জানানো হয়েছে। বলা হয়েছে, স্টেট ব্যাঙ্ক আগামী তিন বছরে ইয়েস ব্যাঙ্কে নিজেদের শেয়ার ২৬ শতাংশের নীচে নামাতে পারবে না। তেমনই যাঁদের হাতে ১০০টির বেশি শেয়ার আছে ও নতুন লগ্নিকারীরা হাতে থাকা শেয়ারের ৭৫% তিন বছরের মধ্যে বিক্রি করতে পারবেন না। এর পরেই উঠছে প্রশ্ন। যে সব ঋণখেলাপির কারণে ইয়েস ব্যাঙ্কের এই হাল, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বদলে কেন অন্যান্য ব্যাঙ্ককে কাজে লাগানো হচ্ছে? যেখানে সাধারণ মানুষের টাকা জমা রয়েছে।

স্টেট ব্যাঙ্ক ছাড়া ইয়েস ব্যাঙ্কে লগ্নির করবে আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, কোটাক মহীন্দ্র ব্যাঙ্ক, বন্ধন ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক ও গৃহঋণ সংস্থা এইচডিএফসি। বিরোধীরা যা নিয়ে ইতিমধ্যেই তোপ দাগছে। এই অবস্থায় ঋণখেলাপিদের বিরুদ্ধে কেন্দ্র ও শীর্ষ ব্যাঙ্ক কী ব্যবস্থা নেয়, সেই দিকেই তাকিয়ে ব্যাঙ্কের গ্রাহক এবং ক্ষুদ্র সাধারণ শেয়ারহোল্ডাররাও।

উল্লেখ্য, ইয়েস ব্যাঙ্ক থেকে বড় ঋণ নিয়ে শোধ না-করা সংস্থার মধ্যে রয়েছে অনিল অম্বানীর রিলায়্যান্স এডিএজি গোষ্ঠী, সুভাষ চন্দ্রের এসেল গোষ্ঠী, কাফে কফি ডে, আইএল অ্যান্ড এফএস, ডিএইচএফএল এবং কেরকর গোষ্ঠীর কক্স অ্যান্ড কিংস প্রভৃতি।

Advertisement

বড় এনপিএ

রিলায়্যান্স এডিএজি গোষ্ঠী ১২,৮০৮

এসেল গোষ্ঠী ৮৪১৫

ডিএইচএফএল ৪০০০

আইএল অ্যান্ড এফএস ২৫৬৮

কেরকর গোষ্ঠী ১০৫০

জেট এয়ারওয়েজ় ১১০০

ভোডাফোন ৬০০০

কে কত ঢালবে

স্টেট ব্যাঙ্ক ৭২৫০

এইচডিএফসি ১০০০

আইসিআইসিআই ব্যাঙ্ক ১০০০

অ্যাক্সিস ব্যাঙ্ক ৬০০

কোটাক মহীন্দ্রা ব্যাঙ্ক ৫০০

বন্ধন ব্যাঙ্ক ৩০০

ফেডারেল ব্যাঙ্ক ৩০০

* ঋণ ও লগ্নির অঙ্ক কোটি টাকায়

সিদ্ধান্ত

• ইয়েস ব্যাঙ্কে বুধবার সন্ধ্যা ৬টার পর থেকে উঠবে টাকা তোলায় নিয়ন্ত্রণ।

• স্টেট ব্যাঙ্ক-সহ বিভিন্ন লগ্নিকারী ও শেয়ারহোল্ডারের শেয়ার বেচায় চাপছে শর্ত।

• নতুন পর্ষদে এমডি-সিইও হবেন প্রশান্ত কুমার। আর নন-এগ্‌জ়িকিউটিভ চেয়ারম্যান সুনীল মেটা।

প্রকল্পে বলা হয়েছে, ইয়েস ব্যাঙ্কের বর্তমান সব কর্মীই বহাল থাকবেন। তবে ব্যাঙ্ক পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তিদের নতুন পরিচালন পর্ষদ বরখাস্ত করতে পারে। নতুন পর্ষদের সদস্যদের নামও ঘোষণা হয়েছে আজ।

এ দিকে, শনিবার অক্টোবর-ডিসেম্বরের আর্থিক ফল ঘোষণা করেছে ইয়েস ব্যাঙ্ক। লোকসান হয়েছে ১৮,৬৫৪ কোটি টাকা। দ্বিগুণ বেড়েছে মোট অনুৎপাদক সম্পদ (এনপিএ)। জুলাই-সেপ্টেম্বরে তা ছিল ৬২৯ কোটি। তার আগের বছরের এই সময়ে মুনাফা হয়েছিল ১০০০ কোটি টাকা।

আরও পড়ুন

Advertisement