অসাধু প্রোমোটারদের দৌরাত্ম্য রুখতে ২০১৬ সালে আবাসন নিয়ন্ত্রণ আইন (রিয়েল এস্টেট রেগুলেশন অ্যাক্ট বা রেরা) আনে মোদী সরকার। যাতে ফ্ল্যাট-বাড়ি কেনাবেচায় স্বচ্ছতা আসে। ফ্ল্যাটের দাম ঠিক হয় ‘কার্পেট এরিয়া’র ভিত্তিতে। ‘সুপার বিল্ট এরিয়া’র মাপে নয়। নির্দিষ্ট সময়ে ফ্ল্যাটের চাবি হাতে পান ক্রেতারা।
নিজস্ব সংবাদদাতা
২০ জুলাই, ২০১৮
GDP
নিজস্ব সংবাদদাতা
এডিবির রিপোর্ট অনুযায়ী, চলতি অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৭.৩%। পরের অর্থবর্ষে ৭.৬%। সরকারি বিনিয়োগ, বেসরকারি লগ্নি ও উৎপাদন ক্ষমতার ব্যবহার বৃদ্ধি— এই তিন ক্ষেত্রের উপর ভর করেই ভারত দ্রুততম আর্থিক বৃদ্ধির হার অর্জন করবে।
২০ জুলাই, ২০১৮
Rita Teaotia
নিজস্ব সংবাদদাতা
সংশ্লিষ্ট মহলের দাবি, ধোঁয়াশার এই ভর্তুকি কাঁটা যে ডব্লিউটিও-তে ভারতকে ভোগাতে পারে, তা বিলক্ষণ আঁচ করছেন তেওটিয়া।
২০ জুলাই, ২০১৮
David Cameron
নিজস্ব সংবাদদাতা
দ্বিপাক্ষিক বাণিজ্যে কোনও দেশের ঘাটতি হলে অপর পক্ষের উদ্বৃত্ত তো হবেই!
২০ জুলাই, ২০১৮
Rupee
সংবাদ সংস্থা
শুক্রবারই সংসদে অনাস্থা প্রস্তাব আনছে বিরোধীরা। তার প্রভাবও বাজারে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
১৯ জুলাই, ২০১৮
Ship
নিজস্ব সংবাদদাতা
ইরান থেকে তেল আনা হঠাৎ বন্ধ করলে, তেল ভাণ্ডারে তো বটেই, প্রভাব পড়বে ভারত-ইরানের যৌথ উদ্যোগ চাবাহার বন্দর প্রকল্পেও।
১৯ জুলাই, ২০১৮
Google office
সংবাদ সংস্থা
গুগ্‌ল জানিয়েছে, এর বিরুদ্ধে আবেদন করা হবে। গত বছর অন্য অভিযোগে সংস্থাটিকে ২৪২ কোটি ইউরো জরিমানা করেছিল ইউরোপীয় কমিশন।
১৯ জুলাই, ২০১৮
Sugarcane
সংবাদ সংস্থা
আখচাষিদের ক্ষোভ এতে কিছুটা কমলেও চিন্তায় পড়েছে চিনিকলগুলি। ইন্ডিয়ান সুগার মিলস অ্যাসোসিয়েশনের মতে, একে চিনিকলগুলির আর্থিক স্বাস্থ্য বেহাল। এখন চিনির ন্যূনতম দাম না বাড়লে, চাষিদের বাড়তি দাম দেওয়া কঠিন হবে বলে ইঙ্গিত তাদের।
১৯ জুলাই, ২০১৮
Airbus
সংবাদ সংস্থা
ব্রেক্সিটের যাবতীয় প্রক্রিয়া মসৃণ হবে বলে আশ্বাস দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে। কিন্তু তাতে যে শিল্পমহলের মন গলেনি, তা আরও স্পষ্ট হল ব্রিটেনের ফার্নবরো বিমান প্রদর্শনীতে।
১৯ জুলাই, ২০১৮
Santosh Kumar Gangwar
সংবাদ সংস্থা
গঙ্গোয়ার এ দিন স্বীকার করেন, ২০১৬ সালের নভেম্বর থেকে বেকারত্বের তথ্য সরকারের হাতে নেই। তাঁর দাবি, ‘‘দু’মাসের মধ্যে রিপোর্ট প্রকাশ করা হবে।’’
১৯ জুলাই, ২০১৮
Steel
সংবাদ সংস্থা
সেই কারণে ইতিমধ্যেই বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আপিল বিভাগ, বিরোধ নিষ্পত্তিকরণ কমিটির দ্বারস্থ হওয়া। তারা বৃহস্পতি ও শুক্রবার আমেরিকা এবং ভারতের বক্তব্য শুনবে।
১৯ জুলাই, ২০১৮
Time
গত অর্থবর্ষের জন্য এই কর জমার সময় কিন্তু পেরিয়ে গিয়েছে। এ বারেরও জুনের সময়সীমা পার হয়েছে। কিন্তু তার পরেরগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে।
১৯ জুলাই, ২০১৮
father
তবে দেখে অবাক লাগল, এখনও পর্যন্ত তাঁর কোনও জীবন বিমা নেই! তিনি টার্ম পলিসির কথা ভাবছেন ঠিকই, কিন্তু সেটা এত দিনে করে ফেলা উচিত ছিল। বিশেষ করে বিয়ে এবং সন্তান যখন হয়েছে, তখন অবশ্যই তাঁর জীবন বিমা থাকা উচিত। নইলে তাঁর কিছু হলে পরিবার তো অথৈ জলে পড়বে।
১৯ জুলাই, ২০১৮
jio
সংবাদ সংস্থা
জিও-র তরফে জানানো হয়েছে, গ্রাহকের যে কোনও ব্র্যান্ডের পুরনো ফিচার ফোন জমা করে ৫০১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ওই নয়া ফোন। আগামী ২০ জুলাই বিকেল ৫টা নাগাদ এই অফার শুরু হবে।
১৯ জুলাই, ২০১৮
Railway
অনমিত্র সেনগুপ্ত
রেল বোর্ডের চেয়ারম্যান চান, বেহাল রেলের স্বাস্থ্য মেরামতির জন্য অবিলম্বে টিকিটের দাম কিছুটা অন্তত বাড়ুক। যাতে কমপক্ষে ২৫ হাজার কোটি টাকা ভাঁড়ারে আসে। সামান্য হলেও সামাল দেওয়া যায় সমস্যা। কিন্তু তাতেই বেঁকে বসেছেন গয়াল। ভোটের মুখে ওই তেতো দাওয়াই প্রয়োগে তীব্র আপত্তি তাঁর।
১৮ জুলাই, ২০১৮
Nabanna
নিজস্ব সংবাদদাতা
নবান্নে মঙ্গলবার কমিশনের চেয়ারম্যান এন কে সিংহ বলেন, ‘‘কয়েকটি আর্থিক সূচক নির্ধারণের ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্যের মতানৈক্য রয়েছে। রাজ্যের অর্থমন্ত্রী জানিয়েছেন কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রকের সঙ্গে কথা বলে অগস্টের মধ্যে এ বিষয়ে ঐকমত্যে পৌঁছনোর চেষ্টা হবে।’’
১৮ জুলাই, ২০১৮
Tea garden
নিজস্ব সংবাদদাতা
রাজ্যের শ্রম কমিশনার জাভেদ আখতারের দাবি, মজুরি কাঠামো নিয়ে ঐকমত্য হয়েছে বৈঠকে। তবে ফোরাম চায়, একজন শ্রমিক-সহ তাঁর পরিবারের মোট তিনজন প্রাপ্তবয়স্ককে ধরে মজুরির হিসেব কষা হোক।
১৮ জুলাই, ২০১৮
Black money
নিজস্ব সংবাদদাতা
চতুর্দশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, এই মুহূর্তে সারা দেশে কেন্দ্র যে কর আদায় করে, তার ৪২% পায় রাজ্যগুলি। এর মধ্যে পশ্চিমবঙ্গ ৭.৩%। এ দিন কমিশনের কাছে রাজ্যগুলির ভাগ বাড়িয়ে ৫০% করার দাবি তোলা হয়েছে বলে জানান অসীমবাবু। একই দাবি কংগ্রেসেরও।
১৭ জুলাই, ২০১৮
TRAI
নিজস্ব প্রতিবেদন
শুধু আধার নয়, বিভিন্ন সোশ্যাল মিডিয়া বা মোবাইল অ্যাপ থেকে একাধিক বার গ্রাহকদের তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। ট্রাই জানিয়েছে, সংশ্লিষ্ট পরিষেবা সংস্থাগুলি গ্রাহকদের তথ্য জমা রাখতে পারে মাত্র।
১৭ জুলাই, ২০১৮
SBI
নিজস্ব সংবাদদাতা
২০১৭ সালের ১ এপ্রিল স্টেট ব্যাঙ্ক তাদের পাঁচটি সহযোগী ব্যাঙ্ককে নিজের সঙ্গে মিশিয়ে নিয়েছিল। কিন্তু মোদী সরকার পাঁচশো, হাজারের পুরনো নোট বাতিলের সিদ্ধান্ত নেয় তারও আগে, ২০১৬-র ৮ নভেম্বর।
১৭ জুলাই, ২০১৮
Asim Dasgupta
নিজস্ব সংবাদদাতা
সোমবার কলকাতায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভায় কমিশনের চেয়ারম্যান এন কে সিংহ বলেন, যে সমস্ত রাজ্য জন বিস্ফোরণে বাঁধ দিতে সফল, তাদের উৎসাহ দিতে আর্থিক সুবিধা দেওয়ার কথা ভাবছেন তাঁরা। এ নিয়ে দানা বাঁধা বিতর্কে জল ঢালতে যে কথা বার বার বলছে কেন্দ্র।
১৭ জুলাই, ২০১৮
Industries
অমিতাভ গুহ সরকার
এতগুলি প্রতিকূল খবরের মধ্যেও শেয়ার বাজারের উত্থানের কারণ কী? সে দিকেও এক বার নজর রাখা যাক:
১৬ জুলাই, ২০১৮
Finance commission
প্রেমাংশু চৌধুরী
পূর্বতন বাম সরকারের ছেড়ে যাওয়া বিপুল ঋণের যুক্তি দেখিয়ে কমিশনের কাছে দীর্ঘ মেয়াদি সুরাহা চেয়েছে রাজ্য।
১৬ জুলাই, ২০১৮
Fuel
সংবাদ সংস্থা
কুমারের মতে, মূল্যবৃদ্ধির ক্ষেত্রেও চড়া তেল বা খাদ্যপণ্যের দরের তেমন প্রভাব নেই। সরবরাহ বাড়লে, বরং তা কমতে পারে।
১৬ জুলাই, ২০১৮
Gold
সংবাদ সংস্থা
সোনা-রুপোর দাম কমা-বাড়া যেন টানটান থ্রিলারের মতো। কখন যে সোনা-রুপোর দাম কমবে, কখন যে খানিকটা বেড়ে যাবে। তা বলা মুশকিল।
১৫ জুলাই, ২০১৮
Market
প্রজ্ঞানন্দ চৌধুরী
বিশেষজ্ঞদের মতে, তা সত্ত্বেও বাজার রেকর্ড উচ্চতায় দেশীয় আর্থিক সংস্থার লগ্নির কারণে। সূচককে চাঙ্গা রেখেছে বিশেষত মিউচুয়াল ফান্ডগুলি।
১৫ জুলাই, ২০১৮
Bike
দেবপ্রিয় সেনগুপ্ত
ভাটার টান দু’চাকার গাড়ি বিক্রিতে। বাজারের হিসেব, বিক্রি কমেছে ৭০%। প্রশ্ন উঠছে, পরিকল্পনা কার্যকরের উপযুক্ত পরিবেশ তৈরি না হওয়ার ফলেই কি এই পরিস্থিতি?
১৫ জুলাই, ২০১৮
Nirav Modi
নিজস্ব সংবাদদাতা
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কাণ্ডের মূল অভিযুক্ত নীরবের বিপণির হিসেবের খাতা মেলাতে গিয়ে নানা গরমিল চোখে পড়েছে আয়কর দফতরের। সূত্রের দাবি, তাঁর বিপণির বেশ কিছু ক্রেতা বড় কেনাকাটার দাম মিটিয়েছেন দু’ভাবে।
১৫ জুলাই, ২০১৮
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩০,২২৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৬৭৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৯,১০৫
রুপোর বাট (প্রতি কেজি) ৩৭,৯৫০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৮,০৫০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৭.৯২ ৬৯.৬১
১ পাউন্ড ৮৮.৩০ ৯১.৫৪
১ ইউরো ৭৮.৬২ ৮১.৬২
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩৬৩৫১.২৩(২২.২১) ১১১৫৭.৭৯ (২৬.২০)
১০৯৫৭.১০(২৩.৩৫)