চার বছর পেরিয়ে ২০১৯ সালের নির্বাচনের আগে বৃদ্ধিকে সেই দুই অঙ্কের ঘরে নিয়ে যাওয়াই কেন্দ্রের কাছে চ্যালেঞ্জ বলে দাবি প্রধানমন্ত্রী মোদীর।
নিজস্ব প্রতিবেদন
১৮ জুন, ২০১৮
Retail
অমিতাভ গুহ সরকার
পণ্যমূল্য এই ভাবে বাড়ার ফলে রিজার্ভ ব্যাঙ্ক এরই মধ্যে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করেছে ৬.২৫%। এর প্রভাবে খানিকটা করে সুদ বাড়ানো হয়েছে ব্যাঙ্কে ঋণ এবং আমানত উভয় ক্ষেত্রেই। যার ফলে একাধিক বিকল্প লগ্নির সুযোগ তৈরি হচ্ছে লগ্নিকারীদের সামনে।
১৮ জুন, ২০১৮
Fiscal Deficit
সংবাদ সংস্থা
রাজকোষ ঘাটতি যাতে মাত্রা না ছাড়ায়, সে জন্য আগে খরচ কমানোর বিকল্প ব্যবস্থা করতে হবে কেন্দ্রকে। তার পরে শুল্ক ছাঁটার পথে হাঁটতে হবে।
১৮ জুন, ২০১৮
P. P. Choudhary
সংবাদ সংস্থা
আগামী দিনে কোনও রাজনৈতিক দল এবং ব্যক্তির নামও তাতে উঠে আসতে পারে বলে তাঁর ইঙ্গিত। উল্লেখ্য, গত বছর প্রায় ২.২৬ লক্ষ এই ধরনের সংস্থার নথিভুক্তি বাতিল করেছে কেন্দ্র।
১৮ জুন, ২০১৮
Bank
সংবাদ সংস্থা
সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক জালিয়াতিতে নাম জড়িয়েছে উচ্চপদস্থ কর্তাদের। আবার অনেক ব্যাঙ্কে উচ্চপদ ফাঁকা।
১৮ জুন, ২০১৮
India
সংবাদ সংস্থা
মার্কিন পণ্যের উপরেও পাল্টা শুল্ক চাপিয়েছে বেজিং। আর এখানেই আশঙ্কা। তবে কি বাণিজ্যিক স্বার্থ ভারত ও আমেরিকার সম্পর্কেও প্রাচীর হয়ে দাঁড়াতে চলেছে?
১৭ জুন, ২০১৮
Trade War
সংবাদ সংস্থা
চব্বিশ ঘণ্টাও পার হল না। করের পাল্টা ক্ষেপণাস্ত্র ছোড়ার জন্য মার্কিন পণ্যের নিশানা ঠিক করে ফেলল তারা। জানিয়ে দিল, ডোনাল্ড ট্রাম্পের দেশ শেষ পর্যন্ত সিদ্ধান্তে অটল থাকলে, ৬৫০টিরও বেশি মার্কিন পণ্যে ২৫% হারে শুল্ক চাপাবে তারা।
১৭ জুন, ২০১৮
Mobile Data
দেবপ্রিয় সেনগুপ্ত
ভারত বিশ্বকাপ ফুটবলের ধারেকাছে না থাকলেও দুনিয়ার তাবড় ও সেরা ফুটবলারদের পায়ের জাদু দেখতে রাতের পর রাত টিভির পরদায় চোখ রেখেছেন ভারতীয়, বিশেষ করে বাঙালি ফুটবলপ্রেমীদের বড় অংশ।
১৭ জুন, ২০১৮
Telecom
সংবাদ সংস্থা
বিগত কয়েক বছরে টেলিকম সংস্থাগুলি আর্থিক ভাবে যথেষ্ট বিপাকে পড়েছে। স্পেকট্রাম কেনার বিপুল খরচের পাশাপাশি মাসুল যুদ্ধেও সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তাদের।
১৭ জুন, ২০১৮
Donald Trump
সংবাদ সংস্থা
শোনামাত্র পাল্টা হুমকি ছুড়ল বেজিংও। জানাল, তারা বাণিজ্য যুদ্ধ চায় না। সেই কারণেই রাজি হয়েছিল আলোচনার টেবিলে বসতে। কিন্তু এখন আমেরিকার এই সিদ্ধান্তের পরে প্রত্যাঘাতের জন্য তারা তৈরি।
১৬ জুন, ২০১৮
Flight
নিজস্ব সংবাদদাতা
শনিবার থেকে সে দেশের আকাশে থাকা বিমানের গতিবিধি ধরা পড়তে শুরু করল এই শহরের এটিসির কম্পিউটার স্ক্রিনে। দু’দেশের মধ্যে চুক্তির ফলেই এই ‘ট্রান্সবর্ডার ডেটা শেয়ারিং’ শুরু হল।
১৭ জুন, ২০১৮
Photo
সংবাদ সংস্থা
অনাদায়ী ঋণের বোঝা বাড়া থেকে শুরু করে নীরব মোদী কাণ্ডের মতো ব্যাঙ্ক জালিয়াতি— সবেতেই আঙুল উঠছে রিজার্ভ ব্যাঙ্কের দিকে। এরই মধ্যে গত অর্থবর্ষে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির হিসেবের খাতা থেকে মোছা অনুৎপাদক সম্পদ (১.২০ লক্ষ কোটি টাকা) দাঁড়িয়েছে মোট ক্ষতির (৮৫,৩৭০ কোটি টাকা) ১৪০%।
১৬ জুন, ২০১৮
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
তাঁর দাবি, দেশে ৩ লক্ষ ‘কমন সার্ভিস সেন্টার’ খোলা হয়েছে। যেখানে ইন্টারনেটে নানা সরকারি পরিষেবা মেলে। এই সব কেন্দ্রগুলি যাঁরা চালান, তাঁদের রোজগারের পথ খুলেছে। কিন্তু ডিজিটাল ইন্ডিয়ার মাধ্যমে ডিজিটাল লেনদেন বাড়ানোর পথে তাঁর সরকার কতখানি সফল, এ দিন সেই প্রশ্নের জবাব মেলেনি।
১৬ জুন, ২০১৮
mohan bhagwat
প্রেমাংশু চৌধুরী
সরকারি সূত্রে খবর, সঙ্ঘ পরিবারের সংগঠন স্বদেশি জাগরণ মঞ্চ সম্প্রতি বিমান মন্ত্রকের কাছে এআইকে চাঙ্গা করার বিকল্প রাস্তা  পেশ করেছে।
১৫ জুন, ২০১৮
Joram
সংবাদ সংস্থা
ফেড রিজার্ভ চেয়ারম্যান জেরোম পাওয়েল বলেন, মার্কিন মুলুকে বেকারত্বের হার কমছে।
১৫ জুন, ২০১৮
Man
নিজস্ব প্রতিবেদন
এই মুহূর্তে বেশ কিছু বহুজাতিক সংস্থার শীর্ষপদে রয়েছেন মহিলারা। পেপসিকোর ইন্দ্রা নুয়ি থেকে প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাতা লকহিড মার্টিনের সিইও মেরিলিন হিউসন। কিন্তু এই সংখ্যাও হাতে গোনা। সেই অর্থে দিব্যাও এক বিপ্লব।
১৫ জুন, ২০১৮
representational image
নিজস্ব সংবাদদাতা
আরও বেশি সংখ্যক মানুষ ওই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পাবেন। এর দৌলতে বাজার বাড়বে বলে আশায় বুক বাঁধছে আবাসন শিল্পও।
১৪ জুন, ২০১৮
Plane
নিজস্ব সংবাদদাতা
শুধু একটি বিষয়ে এখনও সরকার মরিয়া। তা হল, বিদেশি সংস্থার হাতে নিয়ন্ত্রণ ছাড়া হবে না।
১৪ জুন, ২০১৮
FTTH
দেবপ্রিয় সেনগুপ্ত
এরই মধ্যে এ বার তারের মাধ্যমে আরও দ্রুত ব্রডব্যান্ড পরিষেবার ফাইবার টু দ্য হোম (এফটিটিএইচ) প্রযুক্তি নিয়ে সেই লড়াই বাধার ইঙ্গিত টেলি শিল্পে।
১৪ জুন, ২০১৮
oil
সংবাদ সংস্থা
শোনা যাচ্ছে, তেলের অন্যতম প্রধান দুই ক্রেতা দেশ হিসেবে দর কষাকষির সুবিধা পেতেই এই উদ্যোগ দিল্লি এবং বেজিংয়ের।
১৪ জুন, ২০১৮
Ship
কোন কোন ক্ষেত্রে কী ধরনের বিপদ আসতে পারে, তা আন্দাজ করা এবং সে জন্য কিছুটা করে টাকা একেবারে গোড়া থেকেই সঞ্চয় করা।
১৪ জুন, ২০১৮
urjit patel
প্রেমাংশু চৌধুরী
শুনে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পাল্টা প্রশ্ন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে পর্যাপ্ত ক্ষমতা না থাকার কথা পটেল বলছেন। কিন্তু বেসরকারি ব্যাঙ্কে সেই সমস্যা নেই। তা হলে আইসিআইসিআই ব্যাঙ্কে কেলেঙ্কারি এড়ানো গেল না কেন?
১৩ জুন, ২০১৮
Nirav Modi
নিজস্ব সংবাদদাতা
উল্টে সব প্রতারণার দায় ব্যাঙ্ক কর্তৃপক্ষের উপরেই চাপিয়েছেন তিনি। বলেছেন, লেনদেন পরীক্ষার ক্ষেত্রে ভরসা করতে হয় ব্যাঙ্কের নিজস্ব অডিটেই। বিপদের গন্ধ মিললে নজরদারি করে শীর্ষ ব্যাঙ্ক।
১৩ জুন, ২০১৮
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩১,৩৩৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,৭৩০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ৩০,১৭৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪০,৪০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪০,৫০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার
১ পাউন্ড
১ ইউরো
শেয়ার-বাজার সূচক: মুম্বই