• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের খুলছে মায়ের বাড়ি

bagbazar ramkrishna math
ছবি সংগৃহীত।

পুনরায় খুলে দেওয়া হল বাগবাজার মায়ের বাড়ি। আজ, বৃহস্পতিবার সকাল থেকে বিবিধ সুরক্ষা-বিধি মেনে ভক্ত ও দর্শনার্থীরা সেখানে প্রবেশ করতে পারবেন। প্রতিদিন সকাল ও বিকেল মিলিয়ে সাড়ে তিন ঘণ্টা খোলা থাকবে রামকৃষ্ণ মঠ, বাগবাজার।

মঠ সূত্রের খবর, লকডাউনের পরে গত ১ জুলাই ভক্ত ও দর্শনার্থীদের জন্য মায়ের বাড়ি খুলে দেওয়া হয়। কিন্তু স্বল্প পরিসরে সংক্রমণের আশঙ্কা থাকায় এক সপ্তাহ পরেই ফের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। তার পর থেকে মায়ের বাড়ি টানা বন্ধ ছিল। আজ, মহালয়ার দিন থেকে শুরু করে প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা এবং বিকেল ৪টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত বাগবাজারের রামকৃষ্ণ মঠ (মায়ের বাড়ি) খোলা থাকবে। সেখানকার অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ জানান, জ্বর, সর্দি, কাশি কিংবা কোভিডের অন্য উপসর্গ থাকলে এবং প্রবীণ ও ১০ বছরের কম বয়সের কাউকে মঠে ঢোকার অনুমতি দেওয়া হবে না। ঢোকার সময়ে প্রত্যেকের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। মাস্ক ও স্যানিটাইজ়ারের ব্যবহার বাধ্যতামূলক।

মঠ সূত্রে আরও জানানো হয়েছে, মায়ের বাড়িতে সাষ্টাঙ্গে কিংবা বসে প্রণাম, ধ্যান করা যাবে না। পুজো দিতে আসার সময়ে ফুল ও মিষ্টি আনা যাবে না। ফল বা অন্যান্য পুজোর সামগ্রী আনলে তা প্রবেশপথের পাশে থাকা নির্দিষ্ট পাত্রে রাখতে হবে। স্বামী নিত্যমুক্তানন্দ বলেন, ‘‘ভক্ত ও দর্শনার্থীদের কথা ভেবেই মঠ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরিস্থিতি অনুযায়ী এ সব ব্যবস্থার পরিবর্তন হতে পারে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন