• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘যৌন হেনস্থায়’ অভিযুক্ত জাদুঘরের অধিকর্তা

Sexual Harassment
প্রতীকী ছবি।

Advertisement

ভারতীয় জাদুঘরের অধিকর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনলেন সেখানেই ইন্টার্ন হিসেবে কাজ করা এক তরুণী। এ নিয়ে সোমবার নিউ মার্কেট থানায় অভিযোগ দায়ের করেছেন তিনি।

তরুণী জানিয়েছেন, ইতিহাসে স্নাতকোত্তর পাশ করার পরে ২০১৬ সালে তিনি জাদুঘরে ইন্টার্ন হিসেবে যোগ দেন। প্রথম এক বছর কোনও অসুবিধা না হলেও সমস্যা শুরু হয় ২০১৭-র ১ সেপ্টেম্বর জাদুঘরের অধিকর্তা পদে রাজেশ পুরোহিত যোগ দেওয়ার পর থেকে। তরুণীর অভিযোগ, নানা অছিলায় তাঁর শরীরে হাত দিয়ে কথা বলতেন রাজেশবাবু। প্রথম দিকে বিষয়টিকে ইচ্ছাকৃত নয় বলে ধরে নিলেও ওই তরুণী পরে বুঝতে পারেন, ইচ্ছে করেই অধিকর্তা তাঁর গায়ে হাত দিয়ে কথা বলছেন।

তরুণী জানিয়েছেন, পুরো বিষয়টি তিনি জাদুঘরের অন্য কয়েক জনকে জানান। কিন্তু তাতেও হেনস্থা কমেনি। এমনকি, তিনি শৌচালয়ে গেলে সেখানে কতক্ষণ থাকছেন, তার উপরেও নজরদারি শুরু হয়। আরও অভিযোগ, ভারতীয় জাদুঘরের হিন্দি দোভাষী হিসেবে কাজ করা এক আধিকারিককে দিয়ে এই সব প্রশ্ন করানো হত। সম্প্রতি তরুণী হেনস্থার প্রতিবাদ করায় এবং অধিকর্তাকে এড়িয়ে যেতে শুরু করলে তিনি তাঁকে চাকরি থেকে বরখাস্ত করার হুমকি দেন।

বিষয়টি এখানেই শেষ হয়নি। অভিযোগে তরুণী এ-ও জানিয়েছেন, লিখিত কোনও কারণ ছাড়াই তাঁকে গত শনিবার থেকে বসিয়ে দেওয়া হয়েছে। যদিও রাজেশবাবু যাবতীয় অভিযোগ অস্বীকার করে বলেন, ‘‘ভারতীয় জাদুঘরে কোনও ইন্টার্ন নেই। আউটসোর্সে অনেক ছেলে-মেয়ে কাজ করেন। যে তরুণীর কথা বলছেন, আমি তাঁকে চিনি না।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন