• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শুরু হবে জোকা মেট্রোর দ্বিতীয় পর্যায়ের কাজ

Kolkata Metro
ফাইল চিত্র।

প্রকল্প ঘোষণার পরে কার্যত ন’বছর সাড়াশব্দহীন অবস্থায় পড়ে থাকার পরে অবশেষে জোকা-বি বা দী বাগ মেট্রো প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ নিয়ে নড়াচড়া শুরু হয়েছে। দ্বিতীয় পর্যায়ে মাঝেরহাট থেকে এসপ্লানেড পর্যন্ত প্রায় ছ’কিলোমিটার মেট্রোপথ তৈরি করা হবে। এ বিষয়ে উপদেষ্টা সংস্থা খুঁজতে দরপত্র আহ্বান করেছে ‘রেল বিকাশ নিগম লিমিটেড’ (আরভিএনএল)। গত ২ ডিসেম্বর ওই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

মেট্রো সূত্রের খবর, সুড়ঙ্গ নির্মাণের কাজ করার জন্য উপদেষ্টা সংস্থাকে নিয়োগের পরেই খুব দ্রুত মাঝেরহাট থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রোপথ নির্মাণের জন্য বরাত দেওয়া হবে। মোমিনপুর থেকে এসপ্লানেড পর্যন্ত অংশ তৈরি হবে মাটির নীচের সুড়ঙ্গে।

মাঝেরহাটের পরে মোমিনপুর স্টেশনের জমি নিয়ে জটিলতা কেটে যাওয়াতেই মেট্রো কর্তৃপক্ষ এসপ্লানেড পর্যন্ত মেট্রোপথ তৈরিতে উদ্যোগী হয়েছে। মোমিনপুর স্টেশনের জন্য কমান্ড হাসপাতালের জমি ছেড়ে দেওয়া নিয়ে সেনা কর্তৃপক্ষের আপত্তি থাকায় ওই স্টেশন নির্মাণের কাজ প্রায় বন্ধ হতে বসেছিল বলে অভিযোগ। শেষে রাজ্য সরকার আলিপুর বডিগার্ড লাইন্সের জমি ছেড়ে দিতে রাজি হওয়ায় প্রকল্পের জট কাটে। আগামী বছরের মাঝামাঝি মাঝেরহাট থেকে এসপ্লানেড পর্যন্ত অংশের নির্মাণকাজ শুরু করতে চায় মেট্রো। ওই প্রকল্পে রেল বোর্ডের তরফে ইতিমধ্যেই ২৮০০ কোটি টাকার বেশি বরাদ্দ করা হয়েছে।

জোকা-বি বা দী বাগ মেট্রো প্রকল্পের প্রথম পর্যায়ে জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রো চলার কথা। কিন্তু নানা বাধায় বহু বছর ধরে ওই প্রকল্পের কাজ খুবই ধীরে এগিয়েছে। গত নভেম্বর মাসে জোকা থেকে মাঝেরহাটের মধ্যে মেট্রোর লাইন তৈরি ছাড়াও বৈদ্যুতিক ট্রান্সফর্মার বসানোর কাজের বরাত দেওয়া হয়েছে। এ বিষয়ে মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘আগের তুলনায় বাধা-বিপত্তি অনেকটাই কমেছে। এ বার দ্রুত প্রকল্প শেষ করা জরুরি।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন