• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফরেন্সিক কর্মীদের সুরক্ষার ব্যবস্থা করতে হবে থানাকে

Forensic
প্রতীকী ছবি

অপরাধের স্থল কিংবা দুর্ঘটনাস্থল থেকে নমুনা সংগ্ৰহ করা ফরেন্সিক বিশেষজ্ঞদের কাজ। করোনা-পরিস্থিতিতে পরিদর্শনে যাওয়া বিশেষজ্ঞদের সুরক্ষার জন্য পিপিই--সহ চার দফা সুরক্ষা-বিধির ব্যবস্থা করতে নির্দেশিকা জারি করেছিল রাজ্য ফরেন্সিক বিভাগ। নমুনা সংগ্রহের জন্য ফরেন্সিক দলকে ডেকে পাঠানোর আগে ওই চার দফা নির্দেশিকা যাতে পালন করা হয়, তার জন্য কলকাতার সব থানাকে নির্দেশ দিল লালবাজার। 

পুলিশ সূত্রের খবর, সোমবার ওই নির্দেশিকা পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, ফরেন্সিক দলকে ঘটনাস্থলে ডাকার জন্য রিকুইজিশন পাঠানোর সময়েই ওই চার দফা সুরক্ষা-বিধি মেনে সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে থানার তরফে জানাতে হবে। 

সূত্রের খবর, লালবাজারের তরফে থানাগুলিকে বলা হয়েছে, গ্লাভস, মাস্ক, ফেসশিল্ড সানিটাইজ়ারের মতো করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার পিপিই মজুত রাখতে হবে ফরেন্সিক দলের জন্য। থানার পাঠানো যে গাড়িতে ফরেন্সিক বিশেষজ্ঞেরা ঘটনাস্থলে যাতায়াত করবেন, সেটিকে যেন জীবাণুমুক্ত করে তবেই পাঠানো হয়। এ ছাড়া ঘটনাস্থল যে থানার আওতায়, সেখানকার ওসিকেও নির্দিষ্ট সামাজিক দূরত্ব বজায় রেখে ফরেন্সিক দলের সঙ্গে উপস্থিত থাকতে হবে। এক পুলিশ আধিকারিক জানান, এর সঙ্গে ওই এলাকার দায়িত্বপ্রাপ্ত এসিকে উপস্থিত থেকে সব কিছু পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। সব থানাকেই ওই নির্দেশিকা মেনে চলার জন্য বলা হয়েছে বলে তিনি জানান। 

পুলিশের একটি সূত্র জানিয়েছে, ফরেন্সিকের তরফে জানানো হয়েছে, যেখানে তাদের দল যাচ্ছে সেই এলাকা সংক্রমিত কি না, তা জানা সম্ভব নয়। তাই বিশেষজ্ঞদের সুরক্ষার কথা মাথায় রেখেই ওই নির্দেশিকা দেওয়া হয়েছে। তবে কিছু ক্ষেত্রে ওই নির্দেশিকা নিয়ে সমস্যা দেখা দিয়েছিল। তাই এ বার লালবাজারের তরফে ফের থানাগুলিকে তা কার্যকর করার জন্য বলা হয়েছে। তবে ইতিমধ্যে বেশ কয়েকটি ঘটনাস্থলে থানার তরফে ওই নির্দেশিকা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে বলে পুলিশের একটি অংশ জানিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন