ভগবান দশচক্রে ভূত হয়েছিলেন। এই ভারতদেশের বিস্তীর্ণ অংশে ভগবান হিসাবে পূজিত হনুমান কোন দশা প্রাপ্ত হবেন, খুব স্পষ্ট করে বোঝা যাচ্ছে না। রাজনীতিকদের, বিশেষত হিন্দি বলয়ের রাজনীতিকদের চালিশা অন্তত যে পথে এগোচ্ছে, তাতে নিশ্চিত করে এটুকুই বলা যাচ্ছে, হনুমানের বংশ পরিচয়ের খোঁজে পথিক পথ হারাতে চলেছেন।

হনুমানকে ধরে টানাটানি চলছে এখন। বেশ কিছু দিন হল শুরু হয়েছে এই দড়ি টানাটানি। কেউ তাঁকে বলছেন ব্রাক্ষ্মণ তো কেউ বলেছেন দলিত। কেউ আর্য, কারও কাছে বা আদিবাসী। পাঁচ রাজ্যে ভোটের আগে যোগী আদিত্যনাথ হনুমানকে দলিত বলে সার্টিফিকেট দেওয়ার পর এবার জাতনির্দেশের প্রতিযোগিতা শুরু হয়েছে লাগামহীন। বিজেপির মুসলিম নেতা বলছেন হনুমান নামের শেষ দুটি অক্ষর প্রমাণ করে দেয়, তিনি মুসলমান ছাড়া আর কিছু ছিলেন না। বিজেপির অন্য নেতা, উত্তরপ্রদেশের ধর্ম বিষয়ক মন্ত্রী ছুটে এসে বললেন, কখনও না, হনুমানের অন্যায় বিরোধী চরিত্র থেকে স্পষ্ট, তিনি জাঠ ছিলেন! হনুমান সর্বত্রগামী ছিলেনই, এবার সর্বজাতে বিরাজমানও হলেন।

প্রশ্নটা হল, হনুমানকে নিয়ে এই টানাটানি কেন? শতকের পর শতক ধরে এই ভারতভূমির বিভিন্ন প্রান্ত রামায়ণের কাহিনি জেনে এসেছে মহাকাব্যিক চরিত্রদের জাত বিচার ছাড়াই। নিঝুম অন্ধকার নেমে আসা প্রত্যন্ত গ্রামের কোনও এক দাওয়ায় বসে শিশু যখন মায়ের কাছে হনুমানের বীরত্বের কাহিনি শুনে রোমাঞ্চিত হয়েছে সেই কোন সুদূর অতীত কাল থেকে, তখন তার মনে এক বারও প্রশ্ন জাগেনি, হনুমানের জাতি পরিচয় কী? সেই হনুমানের জাতি পরিচয় নিয়ে হঠাৎ এত টানাহ্যাঁচড়া করছেন কেন বিজেপি নেতারা? রামনাম শরণ করে নির্বাচনী বৈতরণীর পথ দুর্গম হয়ে উঠছে? অন্যতর ভগবানকে সামনে আনতে হচ্ছে তাই? ভগবান কম পড়ছে, কৃষকক্ষোভে ক্ষুব্ধ এই ভারতভূমে?

সম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

রামায়ণ-কথা অনুযায়ী হনুমান চিরঞ্জীবী। ত্রেতাযুগে রামের অনুচর হিসাবে তো ছিলেনই, দ্বাপর যুগে পান্ডুপুত্র ভীমের সঙ্গেও তাঁর দেখা হয়েছিল। রামায়ণকারেরা বর্ণনা করে গিয়েছেন, যেখানে যেখানে রামকথা বর্ণিত হবে, সেখানেই উপস্থিত থাকবেন হনুমান। থাকবেন রামের চরণে শরণাগতের ত্রাণে। এবং কলিযুগের শেষ পর্যন্ত এই ভাবেই মর্তলোকে থাকবেন তিনি। রাম এখন নির্বাচনী অস্ত্র, রামরাজ্য দূর স্বপ্ন, তাঁকে ঘিরেও এখন শুরু জাতপাতের টানাটানি।

কলিযুগও এবার তার শেষের সে দিনে এসে পৌঁছচ্ছে, এমনটাই কি ভাবছেন এখন হনুমান?

আরও পড়ুন: জাঠ হলেন হনুমান, গাছে চড়ছে অনুমান