Advertisement
০৬ মে ২০২৪
WB Diploma Admission 2023

সাইবার আইনে ডিপ্লোমা পড়ার সুযোগ দিচ্ছে বর্ধমানের শিক্ষা প্রতিষ্ঠান, জেনে নিন বিস্তারিত

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ অ্যামেক্স ল কলেজে সংশ্লিষ্ট বিষয়টিতে ডিপ্লোমা পড়ানো হবে। শিক্ষার্থীরা এক বছরের জন্য পড়ার সুযোগ পাবেন।

Cyber law class.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:২১
Share: Save:

সরকারি সংস্থা হোক কিংবা বেসরকারি দফতর— সর্বত্রই অনলাইনে ব্যবসা, কাজ, টাকার লেনদেন করার সুযোগ-সুবিধা চালু হয়েছে। এরই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার প্রতারণা, অনলাইনে হেনস্থা, আর্থিক কারচুপির মত ঘটনাও। সুরক্ষিত ভাবে ইন্টারনেট ব্যবহার এবং সাইবার অপরাধ সম্পর্কে জনমানসে সচেতনতা বাড়াতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে সাইবার আইন নিয়ে ডিপ্লোমা কোর্স চালু হয়েছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অধীনে অ্যামেক্স ল কলেজের তরফে ওই কোর্সের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তীর্ণরা এই পাঠক্রমে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সব মিলিয়ে ৩০টি আসনে ভর্তি নেওয়া হবে। স্নাতকস্তর এবং উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। আগ্রহীরা অনলাইনে কিউআর কোড স্ক্যান করে নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন। এছাড়াও অনলাইনে ফর্ম পূরণ করেও ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের তরফে অনলাইনে ফর্ম পূরণ করে আবেদন জানানোর প্রক্রিয়া সম্পন্ন হলে ওই ফর্মটি ডাউনলোড করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের অনলাইনে ৫০০ টাকা অ্যাপ্লিকেশন ফি হিসাবে জমা দিতে হবে। এগজ়ামিনেশন ফি হিসাবে এক হাজার এবং কোর্স ফি হিসাবে ১৬ হাজার টাকা ধার্য করা হয়েছে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ওয়েবসাইটেই চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হবে।

এই পাঠক্রমে ভর্তি হওয়ার পোর্টাল চালু হয়েছিল ৪ অগস্ট। আবেদন গ্রহণ করা হবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। এই পাঠক্রম সম্পর্কে আরও তথ্যের জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয় কিংবা অ্যামেক্স ল কলেজের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE