Advertisement
০২ মে ২০২৪
WB Nursing Admission 2024

নার্সিংয়ের কোর্সে শুরু ভর্তির প্রক্রিয়া, প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনস বোর্ডের তরফে এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের বিভিন্ন কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ২ থেকে ৩ বছরের নার্সিংয়ের কোর্স করার সুযোগ দেওয়া হবে।

Nursing.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৩:১৩
Share: Save:

নার্সিং নিয়ে পড়াশোনা করতে আগ্রহী? সদ্যই এই মর্মে একটি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনস বোর্ডের তরফে জানানো হয়েছে, দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়ারা রাজ্যের বিভিন্ন স্বীকৃত কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানে নার্সিং নিয়ে পড়ার সুযোগ পাবেন। বিজ্ঞপ্তি অনুযায়ী, অগজ়িলারি নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরি (এএনএম) এবং জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরি (জিএনএম)— এই দু’টি কোর্সে ভর্তি নেওয়া হবে।

যে সমস্ত পড়ুয়া অন্তত ৪০ শতাংশের বেশি নম্বর পেয়ে দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, তাঁরা উল্লিখিত কোর্সগুলিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। আগ্রহী পড়ুয়াদের বাংলায় সাবলীল হওয়া বাঞ্ছনীয়। তবে এএনএম কোর্সের ক্ষেত্রে শুধুমাত্র মহিলাদের ভর্তি নেওয়া হবে। জিএনএম কোর্সের ক্ষেত্রে এমন কোনও শর্ত উল্লেখ না থাকায়, এই কোর্সে পুরুষ এবং মহিলা— উভয়েই আবেদন করতে পারবেন।

আবেদনকারীদের বয়স ১৭ বছরের বেশি হতে হবে। উল্লিখিত কোর্সে ভর্তি হওয়ার জন্য শুধুমাত্র পশ্চিমবঙ্গের বাসিন্দারাই আবেদন জানাতে পারবেন। আগ্রহীদের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে নেওয়া হবে। ওই পরীক্ষাটি ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনস বোর্ডের তরফে নেওয়া হবে। মোট ১ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে ১১৫ নম্বরের পরীক্ষা দিতে হবে আগ্রহী পড়ুয়াদের। পরীক্ষার প্রশ্নপত্র মাল্টিপল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ)-এর ভিত্তিতে সাজানো হবে।

সংশ্লিষ্ট পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে। ওই মেধা তালিকা অনুযায়ী, পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। মোট ৪০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। আগ্রহীদের ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনস বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন জমা দিতে হবে। আবেদনের জন্য পোর্টাল ২১ মার্চ থেকে ২১ এপ্রিল পর্যন্ত চালু রাখা হবে। পরীক্ষা নেওয়া হবে ১৪ জুলাই। তবে পরীক্ষাসূচি তে পরিবর্তন হলেও হতে পারে, তাই নিয়মিত ভাবে সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE