Advertisement
০৪ মে ২০২৪
Online PG program 2024

সাইবার সুরক্ষা-সহ একাধিক বিষয়ে অনলাইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) কানপুরের তরফে ই-মাস্টার্স ডিগ্রি অর্জনের সুযোগ দেওয়া হচ্ছে। প্রতিষ্ঠানের তরফে অনলাইনে সাইবার সুরক্ষা, মেশিন লার্নিংয়ের মতো বিষয়ে ক্লাস করানো হবে।

Cyber Security.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৮:১২
Share: Save:

অনলাইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ। এই মর্মে সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) কানপুরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে সাইবার সুরক্ষা, মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডেটা সায়েন্স, বিজ়নেস অ্যানালিটিক্স, পাবলিক পলিসি, ফিনান্সিয়াল অ্যানালিসিস-সহ একাধিক বিষয়ে মাস্টার্স পড়ানো হবে।

তিন অথবা চার বছরের পাঠ্যক্রমে যাঁরা স্নাতক হয়েছেন, তাঁরা উল্লিখিত বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে পারবেন। পাশাপাশি, যাঁরা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রির পড়াশোনা সম্পূর্ণ করেছেন, তাঁরাও এই ই-মার্স্টার্স কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। তবে, উভয়ক্ষেত্রে প্রার্থীদের স্নাতক স্তরে কিংবা স্নাতকোত্তর পর্বে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে।

আগ্রহীদের অনলাইনে ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র পাঠাতে হবে। প্রাপ্ত আবেদনের নিরিখে লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের মেধা এবং যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউ অনলাইনেই নেওয়া হবে। আবেদনের জন্য ১,৫০০ টাকা জমা দিতে হবে। রেজিস্ট্রেশন ফি হিসাবে ৪০,০০০ টাকা, অ্যাডমিশন ফি হিসাবে ১,৬০,০০০ টাকা জমা দিতে হবে।

ক্লাস শুরু হবে চলতি বছরের জুলাই মাসে। আবেদনপত্র জমা নেওয়া হবে ৩১ মার্চ পর্যন্ত। অনলাইনে ‘আইপার্ল’ শীর্ষক পোর্টালে ক্লাস করানো হবে। ওই পোর্টালের মাধ্যমেই সমস্ত নোটস, রিডিং মেটিরিয়ালস, অ্যাসাইনমেন্ট, প্রজেক্টের কাজ সম্পন্ন হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরফে পড়ুয়াদের সুবিধার্থে এই বিশেষ ব্যবস্থা করা হয়েছে। ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Kanpur Online PG Admission online admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE