Advertisement
০১ মে ২০২৪
WB PG Admission 2024

গণিত-সহ একাধিক বিষয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তির সুযোগ গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিটি বিভাগের শূন্য আসনে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

University of Gour Banga.

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৯
Share: Save:

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরের ভর্তির প্রক্রিয়া জারি রয়েছে। তারই মধ্যে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে চতুর্থ দফায় গণিত-সহ একাধিক বিষয়ে শিক্ষার্থীদের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। প্রসঙ্গত, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্বের পঠনপাঠন ‘চয়েস বেসড ক্রেডিট সিস্টেম’ (সিবিসিএস) পদ্ধতি করানো হবে। চারটি সেমেস্টারের মাধ্যমে দু’বছরের মধ্যে পঠনপাঠন সম্পূর্ণ করা হয়ে থাকে এই বিশ্ববিদ্যালয়ে।

বিশ্ববিদ্যালয়ের তরফে আগ্রহী শিক্ষার্থীদের ‘অনলাইন ফর্ম অফ কাউন্সেলিং’ শীর্ষক ফর্মটি পূরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ওই ফর্মটি অনলাইনে পূরণ করে জমা দিতে হবে। বাংলা, এডুকেশন, ইংরেজি, ভূগোল, ইতিহাস, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, রাষ্ট্রবিজ্ঞান— উল্লিখিত বিষয়ের জন্য কত আসন ফাঁকা রয়েছে, সেই সম্পর্কিত তথ্য প্রকাশিত হবে ৩ ফেব্রুয়ারি।

একই ভাবে আরবি, উদ্ভিদবিদ্যা, রসায়ন, বাণিজ্য, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, খাদ্য ও পুষ্টিবিদ্যা, আইন, গণজ্ঞাপন এবং সাংবাদিকতা, গণিত, দর্শন, পদার্থবিদ্যা, শারীরবিদ্যা, সংস্কৃত, সমাজবিদ্যা এবং প্রাণিবিদ্যা বিভাগে ভর্তি হওয়ার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। শূন্য আসন সম্পর্কিত তথ্য প্রকাশিত হওয়ার পর ওই ফর্ম জমা দেওয়ার জন্য ৪ থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। কোন কোন শিক্ষার্থীরা আবেদন করেছেন, সেই তথ্য ৫ ফেব্রুয়ারি সন্ধ্যে ৭টার পর প্রকাশিত হবে। ৬ ফেব্রুয়ারি স্পট ভেরিফিকেশন এবং ফি জমা দেওয়ার পরেই ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হবে।

যে সমস্ত বিষয়ের ক্লাস গবেষণাগারেও (ল্যাবরেটরি বেসড সাবজেক্ট) করানো হবে, সেই বিষয়ের ক্ষেত্রে ৪,০০০ টাকা কোর্স ফি জমা দিতে হবে। তবে, গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের ক্ষেত্রে ৩,৭০০ টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। গবেষণাগারে যে সমস্ত বিষয়ের ক্লাস করানো হবে না, সেই বিষয়ের ক্ষেত্রে গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের ২,৩০০ টাকা এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের ২,৬০০ টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে। এই মর্মে আরও জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

University of Gour Banga online admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE