Advertisement
০৬ মে ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে এডুকেশনে পিএইচডি-র সুযোগ, সোমবার থেকে শুরু আবেদন প্রক্রিয়া

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসের বিভাগীর দফতরে পাঠাতে হবে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫১
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এডুকেশন বিভাগে আর কিছু দিনের মধ্যে শুরু হবে পিএইচডি-র জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া। শুক্রবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে সোমবার থেকে।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র জন্য কতগুলি আসনে পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হবে, সেই বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা রিসার্চ এন্ট্রান্স টেস্ট (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ে নেওয়া হবে লিখিত পরীক্ষা। এক ঘন্টাব্যাপী এই পরীক্ষায় মোট নম্বর থাকবে ৫০। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৪৫ এবং ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। শুধু মাত্র উত্তীর্ণরাই পরবর্তী ধাপে ইন্টারভিউ দিতে পারবেন। ইন্টারভিউতে থাকবে মোট ৫০ নম্বর। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট উত্তীর্ণ বা ফেলোশিপ প্রাপক অথবা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের ক্ষেত্রে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই যোগ্যতা যাচাই করা হবে। তাঁদের কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

আবেদনকারীদের এডুকেশনে মাস্টার্স বা এমএড-এ ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে পাঁচ শতাংশ ছাড় দেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসের বিভাগীর দফতরে পাঠাতে হবে। পাশাপাশি, অনলাইনে আবেদনমূল্য বাবদ জমা দেওয়ার ১০০ টাকার রসিদও নথিগুলির সঙ্গে পাঠাতে হবে। আবেদনের শেষ দিন ২৩ ফেব্রুয়ারি। এই সম্পর্কে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE