Advertisement
০৮ মে ২০২৪
CU Admission 2023

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করবেন? শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া

দু’বছরে মোট কোর্স ফি-র পরিমাণ ৬,৫০৮ টাকা। এ ছাড়া বিশেষ সুযোগসুবিধার জন্য আরও ১০,০০০ টাকা জমা দিতে হবে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৮
Share: Save:

বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি এমবিএ (মাস্টার্স ইন বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন) ডিগ্রি কোর্সটি পড়ানো হয় রাজ্যের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান কলকাতা বিশ্ববিদ্যালয়েও। সেই কোর্সেই ২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। শুক্রবার সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। একই সঙ্গে এর জন্য অফলাইন আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিজ়নেস ম্যানেজমেন্ট বিভাগের তরফে দু’বছরের এই পোস্ট গ্র্যাজুয়েট কোর্সটি করানো হবে। কোর্সের ক্লাস হবে বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসে। দু’বছরে মোট কোর্স ফি-র পরিমাণ ৬,৫০৮ টাকা। এ ছাড়া বিশেষ সুযোগসুবিধার জন্য আরও ১০,০০০ টাকা জমা দিতে হবে। স্বল্পমূল্যে কোর্স করা ছাড়াও পড়ুয়ারা বিভিন্ন সংস্থায় চাকরির সুযোগও পাবেন বিশ্ববিদ্যালয়ের প্লেসমেন্ট সেলের সাহায্যে। এ ছাড়াও তাঁরা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ল্যাব এবং প্রাক্তনীদের সঙ্গে যোগাযোগ স্থাপন করেও নানা সুযোগসুবিধা পেতে পারেন।

এমবিএ-তে ভর্তির জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আর্টস/ সায়েন্স/ কমার্সে স্নাতক বা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি/ মেডিক্যাল সায়েন্স/ প্রফেশনাল কোর্স বা সমতুল কোর্সে স্নাতকোত্তীর্ণ হতে হবে। পাশাপাশি ক্যাট/ ম্যাট/ এক্সম্যাট/ জেইইম্যাট বা জাতীয় স্তরের অন্যান্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় ৫০ শতাংশ বা ৫০ পার্সেন্টাইল নম্বর থাকতে হবে।

এই কোর্সে বাছাই প্রার্থীদের গ্রুপ ডিসকাশন (জিডি) এবং ইন্টারভিউ বা পিআইয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। জিডি এবং পিআইয়ের সম্ভাব্য তারিখ ২০২৪-এর ১৪ এবং ১৫ জুন।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রথমে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর সেটি পূরণ করে অন্যান্য নথি-সহ তা জমা দিতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায়। পাশাপাশি আবেদনের জন্য অসংরক্ষিতদের এবং সংরক্ষিতদের যথাক্রমে ১৫০০ এবং ৭৫০ টাকা অফলাইন অথবা অনলাইনে জমা দিতে হবে। আগামী বছরের ৭ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE