Advertisement
১৭ জুন ২০২৪
CSIR CGCRI Recruitment 2024

কেন্দ্রীয় প্রতিষ্ঠানে সিএসআইআরের অর্থপুষ্ট প্রকল্পে গবেষক নিয়োগ, শূন্যপদ ক’টি?

শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্তদের প্রতি মাসে ফেলোশিপ বাবদ ২৫,০০০ টাকা বা ৩১,০০০ টাকা দেওয়া হবে। সঙ্গে মিলবে বাড়িভাড়া বাবদ ভাতাও।

CSIR-CGCRI

সিএসআইআর-সিজিসিআরআই। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৬:৪২
Share: Save:

দু’টি পৃথক গবেষণা প্রকল্পের জন্য কর্মী নিয়োগ করবে যাদবপুরের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই) বা কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা প্রতিষ্ঠান। এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। দু’টি প্রকল্পই কেন্দ্রীয় সংস্থার আর্থিক অনুদানে পরিচালিত হবে। এর জন্য আগ্রহীদের থেকে অনলাইনে আবেদনপত্র জমা নেওয়া হচ্ছে।

প্রতিষ্ঠানের গবেষণা প্রকল্প দু’টির জন্য অর্থ সহায়তা করবে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)। প্রকল্প দু’টির নাম— ‘আন্ডারস্ট্যান্ডিং দ্য স্ট্রাকচার-প্রপার্টিজ় কোরিলেশন থ্রু মলিকিউলার ডায়নামিক্স অ্যান্ড মেশিন লার্নিং মডেল’ এবং ‘এমজিএআইওএন বন্ডেড অক্সাইড-নন অক্সাইড কম্পোজ়িট রিফ্র্যাক্টরি’।

উভয় প্রকল্পেই প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ পদে কর্মী নিয়োগ করা হবে। প্রতি ক্ষেত্রেই রয়েছে একটি করে শূন্যপদ। অর্থাৎ মোট শূন্যপদ রয়েছে দু’টি। দু’ক্ষেত্রেই শর্তসাপেক্ষে নিযুক্তদের কাজের মেয়াদ হবে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত। আবেদনকারীদের বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্তদের প্রতি মাসে ফেলোশিপ বাবদ ২৫,০০০ টাকা বা ৩১,০০০ টাকা দেওয়া হবে। সঙ্গে মিলবে বাড়িভাড়া বাবদ ভাতাও।

‘এমজিএআইওএন বন্ডেড অক্সাইড-নন অক্সাইড কম্পোজ়িট রিফ্র্যাক্টরি’ নামক প্রকল্পটিতে আবেদনের জন্য প্রার্থীদের সেরামিক/ কেমিক্যাল/ মেকানিক্যাল/ মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিই বা বিটেক অথবা ইনঅরগ্যানিক কেমিস্ট্রিতে এমএসসি থাকতে হবে। একই ভাবে অন্য প্রকল্পে আবেদনের জন্যেও যোগ্যতার পৃথক ভিন্ন মাপকাঠি ধার্য করা হয়েছে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ উভয় প্রকল্পে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২৬ মে। এর পর সংশ্লিষ্ট পদে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। প্রতিষ্ঠানে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ২৮ মে। ওই দিন আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে প্রার্থীদের। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE