Advertisement
১৭ মে ২০২৪
Apply online for CLAT 2024

আইনের প্রবেশিকা পরীক্ষায় বসতে চান? অনলাইনে আবেদন গ্রহণের শেষ দিন কবে?

২০২৪ সালের কমন ল অ্যাডমিশন টেস্ট (ক্ল্যাট)-এ বসতে ইচ্ছুক পড়ুয়ারা অনলাইনে এখনও আবেদন জানাতে পারবেন। এই পরীক্ষায় উত্তীর্ণ হলেই দেশের প্রথম সারির আইন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ মিলবে।

CLAT 2024

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৬:২৮
Share: Save:

দেশের জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পড়ার সুযোগ। উল্লিখিত প্রতিষ্ঠানে পড়ার জন্য কমন ল অ্যাডমিশন টেস্ট (ক্ল্যাট)-এ উত্তীর্ণ হওয়া আবশ্যক। চলতি বছরে আয়োজিত হওয়া এই পরীক্ষায় নাম নথিভুক্তকরণের সূচিতে পরিবর্তন করা হয়েছে। কনসর্টিয়াম অফ ন্যাশনাল ল ইউনিভার্সিটির তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পরীক্ষায় বসার জন্য অনলাইনে আবেদনপত্র গৃহীত হবে। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, ১ জুলাই, ২০২৩ থেকে ৩ নভেম্বর, ২০২৩ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে, এমনটা জানানো হয়েছিল। পরিবর্তিত সূচিতে ৩ নভেম্বরের বদলে ১০ নভেম্বর, শুক্রবার মধ্যরাত পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

আবেদনের জন্য নাম নথিভুক্ত করার পাশাপাশি, ব্যক্তিগত ফোন নম্বর এবং মেল আইডি দেওয়া আবশ্যক। পরীক্ষার্থীরা অনলাইনেই অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। কনসর্টিয়াম অফ ন্যাশনাল ল ইউনিভার্সিটির ওয়েবসাইটেই পরীক্ষাকেন্দ্রের নাম জানিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, স্নাতক স্তরের ক্ল্যাট দেওয়ার জন্য পরীক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় ৪৫ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন। পাশাপাশি, এপ্রিল/মে ২০২৪ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়া দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, তাঁরাও ক্ল্যাট ২০২৪-র জন্য আবেদন করতে পারবেন। স্নাতকোত্তর স্তরের পরীক্ষার্থীদের ক্ষেত্রে স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের আইন কিংবা সমতুল্য পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

এ বছরের স্নাতকস্তরের প্রবেশিকা পরীক্ষায় ১২০টি প্রশ্ন থাকবে। দু’ঘন্টার এই পরীক্ষায় ইংরেজি ভাষা, কারেন্ট অ্যাফেয়ার্স-সহ জেনারেল নলেজ, লিগ্যাল রিজ়নিং, লজিক্যাল রিজ়নিং এবং কোয়ান্টিটেটিভ টেকনিকস্ বিষয়ে প্রশ্ন থাকবে। স্নাতক স্তরের প্রবেশিকার ক্ষেত্রে উল্লিখিত বিষয়ে পরিবর্তন করা হলেও, স্নাতকোত্তর স্তরের পরীক্ষার ক্ষেত্রে নিয়মের রদবদল করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE