Advertisement
২৭ জুলাই ২০২৪
FRI Admission 2024

ফরেস্ট্রি নিয়ে পিএইচডি করার সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটের তরফে বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। আগ্রহীদের সশরীরে আবেদনপত্র জমা দিতে হবে।

Forest Research Institute.

ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৭:৫১
Share: Save:

ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়ের তরফে ফরেস্ট্রি বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। তবে, ভর্তি হওয়ার জন্য একটি প্রবেশিকায় উত্তীর্ণ হতে হবে। আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র পাঠাতে হবে।

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন-ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি-নেট), ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন-কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি-সিএসআইআর-নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট), কমন এন্ট্রান্স এগজ়ামিনেশন ফর ডিজ়াইন (সিইইডি)-এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরা ফরেস্ট্রি নিয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

তবে সমতুল্য কোনও সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, এমন ব্যক্তিরা আবেদন করতে পারবেন। পিএইচডি চলাকালীন ফরেস্ট বায়োইনফরমেটিক্স, ফরেস্ট বটানি, ফরেস্ট প্যাথোলজি, কেমিস্ট্রি অফ ফরেস্ট প্রোডাক্টস-সহ একাধিক বিষয় নিয়ে পড়াশোনা এবং গবেষণার সুযোগ মিলবে।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে ১,৫০০ টাকার ডিমান্ড ড্রাফ্ট জমা দিতে হবে। আবেদনপত্র জমা নেওয়া হবে ২৯ মে থেকে ২৮ জুন পর্যন্ত। আবেদনের জন্য বয়স এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কর্মজীবনের শংসাপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Forest Research Institute PhD Programme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE