Advertisement
১২ জুন ২০২৪
BU Training Program

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে হাতেকলমে প্রশিক্ষণের সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

৬ থেকে ১২ অগস্ট পর্যন্ত এই প্রশিক্ষণটি দেওয়া হবে। রিসার্চ স্কলার থেকে শুরু করে অধ্যাপক, সকলেই এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন।

Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৭:০৫
Share: Save:

রিসার্চ স্কলাররা হাতেকলমে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এই মর্মে সদ্যই একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, ইউনিভার্সিটি সায়েন্স ইনস্ট্রুমেন্টেশন সেন্টারের তরফে একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হবে। ওই কর্মসূচিতে ইলেক্ট্রন মাইক্রোস্কোপি বিষয়টি শেখানো হবে।

কর্মসূচির নাম ‘আ সেভেন ডে ন্যাশনাল ওয়ার্কশপ কাম হ্যান্ডস-অন ট্রেনিং প্রোগ্রাম অন ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপি’। কর্মসূচিটি শুরু হবে ৬ অগস্ট, শেষ হবে ১২ অগস্ট। যে কোনও মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কিংবা বিশ্ববিদ্যালয়ে কর্মরত রিসার্চ স্কলার, ফ্যাকাল্টি মেম্বার, অধ্যাপকরা এই প্রশিক্ষণটি নেওয়ার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই প্রশিক্ষণে ইলেক্ট্রন মাইক্রোস্কোপি-র কর্মপদ্ধতি সম্পর্কে শেখানো হবে। পাশাপাশি, আল্ট্রা মাইক্রোটম সেকশনিং, স্টেনিং অফ বায়োলজিক্যাল স্যাম্পলস ব্যবহার করে কাজের কৌশল নিয়ে আলোচনাও হবে। প্রশিক্ষণ দেবেন বর্ধমান বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর, ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স, ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজ়িজ়েস (নাইসেড)-এর বৈজ্ঞানিক এবং অধ্যাপকরা।

আগ্রহীদের একটি ফর্ম পূরণ করে আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কটিতে প্রবেশ করতে হবে। ওই লিঙ্কে পেশ করা নমুনাপত্র মোতাবেক আবেদনপত্র তৈরি করে তা ইমেল মারফত জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ১০ জুলাই পর্যন্ত।

আগ্রহী অংশগ্রহণ করতে চান কি না, তা ১২ জুলাইয়ের মধ্যে জানাতে হবে। এর জন্য ৯ হাজার টাকার ডিমান্ড ড্রাফ্ট জমা দিতে হবে। ওই ড্রাফ্ট কবে জমা দিতে হবে, তা অংশগ্রহণকারীদের কল লেটারে উল্লেখ করা থাকবে। এই বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Burdwan University News Training Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE