Advertisement
০৬ মে ২০২৪
ICSSR Delhi Jobs 2024

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অধীনে ইন্টার্নশিপের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

মন্ত্রকের অধীনস্থ ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ আয়োজিত ইন্টার্নশিপের মাধ্যমে কাজ শেখার সুযোগ দেওয়া হবে। প্রতি মাসে সাম্মানিক হিসাবে ২৫,০০০ টাকা দেওয়া হবে।

Internship.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১৪:৩০
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে ইন্টার্নশিপ করানো হবে। এই মর্মে মন্ত্রকের অধীনস্থ ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা এই ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন।

এই ইন্টার্নশিপটির জন্য মোট ১০ জনকে বাছাই করে নেওয়া হবে। উল্লিখিত ক্ষেত্রে কাজ করতে আগ্রহীদের রাশিবিজ্ঞান, অর্থনীতি, সোশিয়োলজি, এডুকেশন কিংবা ভূগোল-এর মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতকোত্তর পর্বে ৫৫ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়।

আবেদনকারীদের সমাজ বিজ্ঞান সংক্রান্ত বিষয়ে রিসার্চ মেথোডোলজি, স্ট্যাটিস্টিক্যাল টুলস, ডেটা অ্যানালিসিস কিংবা সমতুল্য ক্ষেত্রে জ্ঞানের ভিত্তিতে বাছাই করে নেওয়া হবে। নিযুক্তরা প্রতি মাসে ২৫,০০০ টাকা ভাতা হিসাবে পাবেন। ইন্টার্নশিপ শেষ হওয়ার পর অংশগ্রহণকারীদের শংসাপত্র দেওয়া হবে।

৩০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি মধ্যে ইন্টার্নশিপের জন্য যোগ্য প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করে নেওয়া হবে। সেই সময়ই ইন্টার্নশিপ শুরু হওয়ার তারিখ জানিয়ে দেওয়া হবে। তাই আগ্রহীদের ২৭ জানুয়ারির মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। তাঁদের অনলাইনে একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদন পেশ করতে হবে। এই বিষয়ে আরও তথ্য জানতে ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE