Advertisement
২৪ জুন ২০২৪
WBMSC SLST Admit Card

মাদ্রাসা শিক্ষক নিয়োগের টেট কবে? বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করল মাদ্রাসা সার্ভিস কমিশন

মাদ্রাসা শিক্ষক নিয়োগের টেট-এর দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। প্রাথমিক এবং উচ্চপ্রাথমিক টেট— এই দু’টি পরীক্ষা একই দিনে আলাদা আলাদা সময়ে নেওয়া হবে।

Madrasa TET.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১২:০৩
Share: Save:

মাদ্রাসা শিক্ষক নিয়োগের পরীক্ষার জন্য আবেদনপত্র জমা দিয়েছিলেন অনেকেই। সেই পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে বুধবার। ১৭ জানুয়ারি মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানানো হয়েছে, প্রাথমিক এবং উচ্চপ্রাথমিকে নিয়োগের জন্য সপ্তম স্টেট লেভেল সিলেকশন টেস্ট-এর টেট পরীক্ষাটি ২৮ জানুয়ারি নেওয়া হবে। ওই দিন বেলা ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত প্রাথমিক এবং দুপুর আড়াইটে থেকে বিকেল পাঁচটা পর্যন্ত উচ্চপ্রাথমিকের পরীক্ষাটি নেওয়া হবে।

প্রসঙ্গত এই নিয়োগ পরীক্ষা সংক্রান্ত একটি মামলায় সুপ্রিম কোর্টের তরফে রায় ঘোষণা করা হয়েছিল। সেই রায় অনুযায়ী, প্রাইমারি টেট পরীক্ষা শুধুমাত্র ডিএলএড উত্তীর্ণ প্রার্থীরাই দিতে পারবেন। সেই রায়ের কথাই মাদ্রাসা কমিশন সার্ভিসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করে বলা হয়েছে, যে সমস্ত আবেদনকারী এখনও তাঁদের ডিএলএড উত্তীর্ণ হওয়ার শংসাপত্র উল্লিখিত পরীক্ষার আবেদনপত্রের সঙ্গে জমা দিতে পারেননি, তাঁরা এখনও ওই শংসাপত্র জমা দিতে পারবেন। ২০ জানুয়ারির মধ্যে মাদ্রাসা সার্ভিস কমিশনের ওয়েবসাইটে অনলাইনে শংসাপত্র জমা দেওয়ার সুযোগ থাকছে।

২৩ জানুয়ারি থেকে ওই পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। এর জন্য আবেদনকারীদের অ্যাপ্লিকেশন আইডি এবং জন্মতারিখের তথ্য প্রয়োজন হবে। এর পাশাপাশি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ পরীক্ষার দিনক্ষণও ঘোষণা করেছে মাদ্রাসা সার্ভিস কমিশন। চলতি বছরের ৩ মার্চ সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত নবম-দশম এবং দুপুর আড়াইটে থেকে বিকেল ৪টে পর্যন্ত একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের পরীক্ষা চলবে। পরীক্ষার্থীদের অনলাইনেই অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে নিতে হবে।

যদিও কমিশনের তরফে সদ্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে নবম থেকে দ্বাদশের শিক্ষক নিয়োগ পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে প্রকাশিত হবে, সেই বিষয়ে নির্ধারিত দিনের কথা জানানো হয়নি। এই প্রসঙ্গে মাদ্রাসা সার্ভিস কমিশনের এক আধিকারিক জানিয়েছেন, ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে একটি বিজ্ঞপ্তি জারি করা হবে। তবে, সঠিক তথ্য জেনে নেওয়ার জন্য পরীক্ষার্থীদের নিয়মিত মাদ্রাসা সার্ভিস কমিশনের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE