Advertisement
০৭ মে ২০২৪
NIELIT Kolkata Courses 2023

দ্বাদশ উত্তীর্ণদের পাইথন প্রোগ্রামিং শেখাবে এনআইইএলআইটি কলকাতা, জেনে নিন বিশদ

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কর্মক্ষেত্রে তথ্য সংরক্ষণ এবং বিশ্লেষণের ক্ষেত্রে এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানা বিশেষ প্রয়োজন।

National Institute of Electronics and Information Technology (NIELIT) Kolkata

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, কলকাতা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫১
Share: Save:

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসাবে পাইথনের এই মুহূর্তে চাহিদা বিপুল। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি তথ্য সংরক্ষণ, বিশ্লেষণ এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষজ্ঞদের মাধ্যমে এটি শেখানো হয়ে থাকে। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ প্রতিষ্ঠানেও পাইথন প্রোগ্রামিং শেখার সুযোগ রয়েছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির তরফে উল্লিখিত বিষয়ে একটি সার্টিফিকেশন কোর্স করানো হবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস করানো হবে। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কী ভাবে ব্যবহার করা যেতে পারে, এবং এটি শিখে কী ভাবে কৃত্রিম মেধা, তথ্য বিশ্লেষণের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে দক্ষতার সঙ্গে কাজ করা সম্ভব, সেই সমস্ত বিষয় শেখানো হবে।

আগ্রহী প্রার্থীরা মোট ১০ ঘন্টার ক্লাস করার সুযোগ পাবেন। পাইথন ল্যাঙ্গুয়েজ এবং পাইচার্ম আইডিই-র সঙ্গে প্রাথমিক পরিচয়, বেসিক সিনট্যাক্স, ডেটা টাইপস, অপারেটর্স, ফ্লো কন্ট্রোল ইন পাইথন, ফাংশনস, মডিউলস, ফাইলস আই/ও, এক্সেপশনস হ্যান্ডলিং, ক্লাসেস— এই সমস্ত বিষয় শেখানো হবে। যে পড়ুয়ারা সদ্যই দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, কিংবা বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীদের অঙ্কের জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন। মোট ৫০টি আসনে ভর্তি নেওয়া হবে। ৪ অক্টোবর থেকে কোর্সের ক্লাস শুরু হবে। দু’সপ্তাহ ক্লাস করানো হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীদের একটি পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তাঁদের শংসাপত্রও দেওয়া হবে। এই কোর্সের জন্য ৭৫০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে।

অনলাইনে আগ্রহীদের একটি ফর্ম পূরণ করতে হবে। সেই ফর্মটি ইমেল মারফত ২৯ সেপ্টেম্বরের আগে জমা দিতে হবে। প্রতিষ্ঠানের মতে, পেশাগত দক্ষতা বাড়াতে এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের অত্যাধুনিক উন্নতির সঙ্গে তাল মিলিয়ে চলতে, পাইথনের মত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহারের প্রশিক্ষণ বিশেষ ভাবে প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE