Advertisement
০১ মার্চ ২০২৪
IIM Calcutta Admission 2023

আইআইএম কলকাতায় পিএইচডিতে ভর্তির সুযোগ, আবেদনের জন্য কী যোগ্যতা প্রয়োজন?

২০২৪ সালের পিএইচডি প্রোগ্রামের জন্য এই আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

IIM Calcutta

আইআইএম কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৭:১৯
Share: Save:

জোকার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম), কলকাতায় বিভিন্ন বিষয়ে পিএইচডি প্রোগ্রামে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। যে কোনও শাখার পড়ুয়াই প্রতিষ্ঠানের ইন্টারডিসিপ্লিনারি এই পিএইচডি প্রোগ্রামের ভর্তির আবেদন করতে পারবেন। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইনেই সম্পন্ন হবে।

২০২৪ সালের পিএইচডি প্রোগ্রামের জন্য এই আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। প্রতিষ্ঠানে যে যে স্পেশালাইজেশন নিয়ে পিএইচডি করা যাবে, সেগুলি হল— ইকনমিক্স, ফিন্যান্স অ্যান্ড কন্ট্রোল, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, অপারেশনস ম্যানেজমেন্ট, অর্গানাইজ়েশানাল বিহেভিয়ার, পাবলিক পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট এবং স্ট্র্যাটিজিক ম্যানেজমেন্ট। আবেদনকারীরা সর্বাধিক দু’টি স্পেশালাইজেশনের জন্য আবেদন করতে পারবেন।

পিএইচডিতে ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের যে কোনও বিষয়ে স্নাতকের পর দু’বছরের স্নাতকোত্তর বা পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা থাকতে হবে। যেখানে ন্যূনতম নম্বর থাকতে হবে ৫০ শতাংশ। যাঁদের বিকম ডিগ্রির সঙ্গে চার্টার্ড অ্যাকাউন্টেন্সিতে ৫০ শতাংশ বা কোম্পানি সেক্রেটারি (সিএস) বা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং (সিএমএ)-তে ন্যূনতম ৫৫ শতাংশ রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। আবার যাঁদের চার বছরের বিটেক ডিগ্রিতে ৬.৫ সিজিপিএ রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। এ ছাড়াও অন্যান্য যোগ্যতা থাকলেও আবেদন করা যাবে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। তবে উল্লিখিত স্পেশালাইজেশনগুলিতে আবেদন জানাতে পড়ুয়াদের চলতি বছরে কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট) বা প্রয়োজনীয় অন্য সমতুল পরীক্ষায় উত্তীর্ণ হওয়া জরুরি।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ পিএইচডিতে ভর্তির আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে ‘রেফারি ডিটেলস’, দু’টি রেকমেন্ডেশন বা সুপারিশপত্র এবং প্রকাশিত বা অপ্রকাশিত গবেষণার কাজ জমা দেওয়াও জরুরি। আবেদন জানাতে সংরক্ষিত শ্রেণিভুক্তদের ১০০০ টাকা এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ২০০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী বছরের ৩০ জানুয়ারি। ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য পড়ুয়াদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE