Advertisement
২২ মে ২০২৪
Courses in IIT Kharagpur 2023

আইআইটি খড়্গপুরে শিল্পক্ষেত্রে ইমেজ প্রসেসিং সংক্রান্ত কোর্সের আয়োজন, রইল বিশদ

কোর্সে ভর্তির জন্য পড়ুয়া, শিক্ষাকর্মী/ প্রশিক্ষক, শিক্ষক এবং পেশাদারদের যথাক্রমে ৫,০০০ টাকা, ৭,৫০০ টাকা, ১০,০০০ টাকা এবং ২০,০০০ টাকা জমা দিতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৭:০৭
Share: Save:

বিভিন্ন ছবিকে ডিজিটাল ফরম্যাটে নিয়ে এসে তার মধ্যে নানাবিধ পরিবর্তন ঘটানো এবং এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহের পোশাকি নামই হল ‘ইমেজ প্রসেসিং’। প্রযুক্তি এবং শিল্পক্ষেত্রের বিবিধ কাজে এই ইমেজ প্রসেসিংকে কী ভাবে ব্যবহার করা যায়, সেই নিয়েই একটি স্বল্পমেয়াদি কোর্স করাবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই অনলাইনে এই কোর্সে অংশগ্রহণের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের সেন্টার অফ এক্সেলেন্স ইন অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং টেকনোলজির তরফে এই কোর্সটি করানো হবে। কোর্সটির নাম— ‘ডিপ্লয়মেন্ট অফ ইমেজ প্রসেসিং ইন ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস’। পাঠক্রমটি মাত্র তিন দিনের। যা ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ১৯ অক্টোবর পর্যন্ত চলবে।

পাঠক্রমে ইমেজ প্রসেসিং সম্পর্কিত প্রাথমিক ধারণা, ইমেজ প্রসেসিংয়ের জন্য হার্ডওয়্যার নির্বাচন, ইমেজ প্রসেসিংয়ের ক্ষেত্রে মেশিন লার্নিং, ডিপ লার্নিং পদ্ধতি এবং পাইথন প্রোগ্রামিং-এর ব্যবহার-সহ নানা বিষয় পড়ানো হবে। পড়ুয়াদের হাতেকলমে প্রশিক্ষণও দেওয়া হবে।

কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের বিই/ বিটেক, এমই/ এমটেক-এর পড়ুয়া, পিএইচডি স্কলার, শিক্ষক, শিক্ষাকর্মী থেকে শুরু করে শিল্পক্ষেত্রে কর্মরত ইঞ্জিনিয়ার এবং পেশাদাররা।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়া, শিক্ষাকর্মী/ প্রশিক্ষক, শিক্ষক এবং পেশাদারদের যথাক্রমে ৫,০০০ টাকা, ৭,৫০০ টাকা, ১০,০০০ টাকা এবং ২০,০০০ টাকা জমা দিতে হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। কোর্স সম্পর্কিত বাকি তথ্য বিস্তারিত জানার জন্যও ওয়েবসাইট দেখে নিতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE