Advertisement
২৩ এপ্রিল ২০২৪
BS Degree in IIT Madras

ডিগ্রি হোক বা ডিপ্লোমা, আইআইটি মাদ্রাজে পড়ার সুযোগ পাবেন সকলেই!

অনলাইনেই আইআইটি মাদ্রাজের চার বছরের স্নাতকস্তরের ডিগ্রি এবং ডিপ্লোমা কোর্সের পড়াশোনা করার সুযোগ পাবেন সমস্ত স্তরের পড়ুয়ারা।

IIT MADRAS

ন্যাশনাল প্রোগ্রাম অন টেকনোলজি এনহ্যান্সড লার্নিং-এর আওতায় আইআইটি মাদ্রাজে অনলাইনে ডিগ্রি কোর্স পড়া যাবে। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৭:৫৯
Share: Save:

এ বার আইআইটি মাদ্রাজ থেকে ডিগ্রি এবং ডিপ্লোমা কোর্স পড়ার জন্য প্রবেশিকা দিতে হবে না পড়ুয়াদের। ২০০১ সালে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের বিশেষ প্রজেক্ট ন্যাশনাল প্রোগ্রাম অন টেকনোলজি এনহ্যান্সড লার্নিং শুরু করা হয়েছিল পড়ুয়াদের উচ্চ মানের পড়াশোনা করার সুযোগ দেওয়ার জন্য।

এই প্রজেক্টের আওতায় আনা হয়েছিল ৭টি আইআইটিকে। এগুলির মধ্যে ছিল আইআইটি বোম্বে, দিল্লি, কানপুর, খড়্গপুর, মাদ্রাজ, গুয়াহাটি এবং রুরকি। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলি থেকে পড়ুয়ারা আধুনিক শিক্ষাব্যবস্থার আওতায় ডিগ্রি অর্জন করতে পারে। সেই প্রজেক্টের অন্তর্ভুক্ত ছিল কিছু নির্দিষ্ট বিষয়ে অনলাইনে ডিগ্রি এবং ডিপ্লোমা কোর্স পড়ার সুযোগ।

চলতি বছরের মে মাসে সেই অনলাইন কোর্সে আইআইটি মাদ্রাজে পড়ানো শুরু হয়েছে ডেটা সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশন এবং ইলেকট্রনিক সিস্টেমস। সব বয়সের সব স্তরের পড়ুয়ারাই এই প্রতিষ্ঠান থেকে প্রতিযোগিতামুলক প্রবেশিকা পরীক্ষা না দিয়েই স্নাতক স্তরে ডিগ্রি এবং ডিপ্লোমা কোর্সে পড়ার সুযোগ পাবেন। সেটাও অনলাইনে।

ব্যাচেলর অফ সায়েন্স নামক এই ডিগ্রি ও ডিপ্লোমা প্রোগ্রামে লাইভ ক্লাসের পাশাপাশি আগে থেকে রেকর্ডিং করে রাখা ক্লাসে যোগদান করতে পারবেন পড়ুয়ারা। এই ক্লাসে অংশগ্রহণ করার জন্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসার প্রয়োজন নেই, এমনটাই জানানো হয়েছে প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

পাশাপাশি, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করার পরই ডেটা সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রোগ্রামের ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন পড়ুয়ারা। তবে ইলেকট্রনিক সিস্টেমস’র ক্ষেত্রে দ্বাদশ শ্রেণিতে পদার্থবিদ্যা এবং অঙ্ক থাকা বাধ্যতামূলক।

এই দুইটি বিষয়ের পাশাপাশি, চিকিৎসা বিজ্ঞান এবং কারিগরি বিষয়েও অনলাইনে ক্লাস করানো হয়ে থাকে আইআইটি মাদ্রাজের তরফে। সব স্তরের পড়ুয়ারা যাতে এই বিশ্বমানের প্রতিষ্ঠান থেকে উচ্চমানের পাঠক্রমে স্নাতকস্তরের পড়াশোনা করতে পারে, সেই লক্ষ্যেই এই বিশেষ কোর্স শুরু করা হয়েছে। এই কোর্সের বিষয়ে আরও বিস্তারিত জানতে পড়ুয়াদের আইআইটি মাদ্রাজের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BS Degree in IIT Madras
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE