Advertisement
০৩ মার্চ ২০২৪
Executive Course in IIM Calcutta

আইআইএম কলকাতায় চালু জননীতি এবং ব্যবস্থাপনার এগ্‌জিকিউটিভ কোর্স, কারা করতে পারবেন?

আইআইএম কলকাতার সঙ্গে শিক্ষা প্রযুক্তি সংস্থা এমেরিটাস যৌথভাবে এই কোর্সটি চালু করবে। কোর্সের মেয়াদ ১ বছর।

আইআইএম কলকাতা।

আইআইএম কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৭:১৩
Share: Save:

বিভিন্ন ক্ষেত্রে কর্মরত পেশাদারি আধিকারিকদেরও প্রয়োজন পড়ে সময়ে সময়ে নিজেদের দক্ষতা বৃদ্ধির। পদোন্নতির জন্য এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন বিষয় জানার জন্য দরকার হয় বিভিন্ন কোর্সে ভর্তি হওয়ার। তেমনই একটি কোর্স হল পাবলিক পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট বা জননীতি এবং ব্যবস্থাপনার এগ্‌জিকিউটিভ প্রোগ্রাম। পেশাদার মানুষদের জন্য এই কোর্স নিয়ে হাজির হয়েছে দেশের অন্যতম নামী ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইন্সিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম), কলকাতা।

আইআইএম কলকাতার সঙ্গে শিক্ষা প্রযুক্তি সংস্থা এমেরিটাস যৌথভাবে এই কোর্সটি চালু করবে। কোর্সের মেয়াদ ১ বছর। প্রতিষ্ঠানের শিক্ষকরাই কোর্সের পাঠ্যক্রম সাজিয়েছেন। লাইভ অনলাইন ক্লাসের পাশাপাশি প্রতিষ্ঠানের ক্যাম্পাসেও কোর্সের ক্লাস নেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কোর্সটি প্রকৃত অর্থেই অনন্য এবং অভিনব, কেননা কোর্সে জননীতি ব্যবস্থাপনা, কৌশল এবং উদ্ভাবনের সঙ্গে সমসাময়িক বিষয় নিয়েও আলোচনা করা হবে। জননীতির বিষয়ে সম্যক ধারণার পর কী ভাবে বিভিন্ন সমাজ পরিবর্তনশীল নীতি রূপায়ণ করা যায়, তা-ও জানতে পারবেন বিভিন্ন ক্ষেত্রের পেশাদাররা।

আগামী ৩০ জুন থেকে শুরু হবে কোর্সের ক্লাস। কোর্স ফি ৩,০৭,৫০০ টাকা। কোর্স শেষে অংশগ্রহণকারীদের প্রতিষ্ঠানের তরফে ‘আইআইএম কলকাতা এগ্‌জিকিউটিভ এডুকেশন অ্যালুমনি’ বলেও চিহ্নিত করা হবে।

কোর্সে আবেদন করতে পারবেন স্নাতক বা ডিপ্লোমা পাশ ব্যক্তিরা। তবে তাঁদের ন্যূনতম ৩ বছরের পেশাদারি অভিজ্ঞতা থাকা জরুরি। আগ্রহীরা এই বিষয়ে আরও বিশদে জানতে পারবেন প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE