Advertisement
১৬ জুন ২০২৪
JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রেডিয়ো প্রযোজনার ছ'মাসের কোর্সে দ্বিতীয় দফায় ভর্তির বিজ্ঞপ্তি

মোট শূন্য আসন রয়েছে ৩০টি। কোর্স ফি-র পরিমাণ ১৫,০০০ টাকা। এর উপর ১৫ শতাংশ জিএসটিও ধার্য করা হবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৫:১৭
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘রেডিয়ো প্রোডাকশন’-এর স্বল্পমেয়াদি কোর্সে দ্বিতীয় দফায় ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। প্রাকৃতিক দুর্যোগের কারণে সেপ্টেম্বরের শেষ দিকে প্রথম দফার ভর্তির পরীক্ষায় বহু পরীক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হতে পারেননি। তাঁদের অভিযোগের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয়ের তরফে দ্বিতীয় দফায় আবারও ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। সেই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত সপ্তাহে নিম্নচাপজনিত অবিরাম বর্ষণের কারণে বিশ্ববিদ্যালয়ের তরফে ৩০ সেপ্টেম্বর কোর্সে ভর্তির যে পরীক্ষার আয়োজন করা হয়েছিল, তাতে বহু পরীক্ষার্থীই পরীক্ষা দিতে আসতে পারেননি। বিশ্ববিদ্যালয়কে এই পরিস্থিতির বিষয়ে জানানোর পরই তাঁরা দ্বিতীয় দফায় ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিজ্ঞপ্তিটি জারি করেন।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মিডিয়া, কমিউনিকেশন এবং কালচারে এই কোর্সে ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিন সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে লিখিত পরীক্ষা। এর পর ইন্টারভিউ হবে দুপুর দেড়টা থেকে। পরীক্ষার্থীদের ওই দিন পূরণ করা আবেদনপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি সঙ্গে রাখতে হবে। যাঁরা নতুন করে আবেদন জানাতে চান, তাঁদের বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে ৫০ টাকা মূল্যের বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। তবে গত ৩০ সেপ্টেম্বর যাঁরা ভর্তির পরীক্ষা দিয়েছেন, তাঁরা এই দ্বিতীয় দফার পরীক্ষা দিতে পারবেন না। ভর্তির জন্য বাছাই প্রার্থীদের নাম প্রকাশ করা হবে আগামী ৩ নভেম্বর।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মিডিয়া, কমিউনিকেশন এবং কালচারের তরফে ‘রেডিয়ো প্রোডাকশন’-এর সার্টিফিকেট কোর্সের আয়োজন করা হবে। রেডিয়োয় অনুষ্ঠান সম্প্রচারের জন্য কনটেন্ট প্ল্যানিং থেকে শুরু করে, সম্প্রচারের সময় ঠিক করা, সাউন্ডবোর্ড, এডিটিং-সহ নানা খুঁটিনাটি বিষয়ের পাঠ দেওয়া হবে এই কোর্সে। পাঠক্রমটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্বীকৃত। পাঠক্রমটির মেয়াদ ছ’মাস। মোট শূন্য আসন রয়েছে ৩০টি। কোর্স ফি-র পরিমাণ ১৫,০০০ টাকা। এর উপর ১৫ শতাংশ জিএসটিও ধার্য করা হবে। বিশ্ববিদ্যালয়ে কোর্সের ক্লাস হবে সপ্তাহে তিন দিন বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত।

কোর্সে আবেদন জানানোর জন্য শুধু দ্বাদশের পরীক্ষায় পাশ করলেই চলবে। যাঁরা অন্য কোনও কোর্স করছেন বা চাকরিরত, তাঁরাও এই কোর্সে আবেদন করতে পারবেন। কোর্সে ভর্তির বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE