Advertisement
১৬ এপ্রিল ২০২৪
kalyani university

কাজের মাঝেও ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং-এ স্নাতকোত্তরের সুযোগ কল্যাণী বিশ্ববিদ্যালয়ে

আর্টস এবং সায়েন্স বিভাগের স্নাতকোত্তরে মুক্ত এবং দূরশিক্ষণ-এ পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। দু’বছরব্যাপী কোর্সটি সিবিসিএস ব্যবস্থা মেনে কয়েকটি সেমেস্টারে ভাগ করা হয়েছে।

মুক্ত এবং দূরশিক্ষণ বিভাগ (ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং)-এ স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়।

মুক্ত এবং দূরশিক্ষণ বিভাগ (ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং)-এ স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৮:২৮
Share: Save:

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মুক্ত এবং দূরশিক্ষণ বিভাগ (ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং) স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য কোর্সটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর ডিস্ট্যান্স এডুকেশন ব্যুরো (ডিবিই) দ্বারা স্বীকৃত। জানুয়ারির সেশনে ভর্তির জন্য আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://www.dodl.klyuniv.ac.in/ -এ গিয়ে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

আর্টস এবং সায়েন্স বিভাগের স্নাতকোত্তরে মুক্ত এবং দূরশিক্ষণ-এ পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আর্টসের বিভিন্ন বিভাগে কত শূন্য আসন রয়েছে তা জানানো না হলেও বিজ্ঞানের জুলজিতে ২৩৭টি, বোটানিতে ২৩১টি, ভূগোলে ২৭০টি এবং গণিতে ৩৯০টি শূন্য আসনের কথা ঘোষণা করা হয়েছে। দু’বছরব্যাপী কোর্সটি সিবিসিএস ব্যবস্থা মেনে কয়েকটি সেমেস্টারে ভাগ করা হয়েছে।

আর্টস-এর বাংলা, ইংরেজি, ইতিহাস এবং এডুকেশন-এ ভর্তির জন্য সংশ্লিষ্ট বিষয়ে অনার্স বা স্পেশাল অনার্স থাকতে হবে। জেনারেল বা পাস গ্রাজুয়েটরা সংশ্লিষ্ট বিষয়ে পাশ নম্বর-সহ সমস্ত বিষয়ে মোট ১৫০ নম্বর পেলেও আবেদন জানাতে পারবেন। পড়ুয়ারা জেনারেল গ্রাজুয়েশনের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের কোনও কোর্স করলেও আবেদন জানাতে পারবেন।

বিজ্ঞান-এর জুলজি, বোটানি, ভূগোল এবং গণিত বিভাগে ভর্তির জন্য সংশ্লিষ্ট বিষয়ে অনার্স বা স্পেশাল অনার্স থাকতে হবে। এ ছাড়া, জেনারেল বা পাস গ্রাজুয়েটরাও সংশ্লিষ্ট বিষয়ে পাশ নম্বর-সহ সমস্ত বিষয়ে মোট ১৫০ নম্বর পেলেও আবেদন জানাতে পারবেন। তবে, অনার্সের পড়ুয়াদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

এমএ ডিগ্রি কোর্সের জন্য কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ২৬টি স্টাডি সেন্টারে ভর্তি নেওয়া হবে। এমএসসি-এর ক্ষেত্রে শুধু বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসেই ছাত্রছাত্রীদের ভর্তি নেওয়া হবে।

পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admissiondodl.klyuniv.ac.in/-এ গিয়ে অনলাইনেই ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও টাকা জমা দিতে হবে না। আবেদন জানানো যাবে আগামী ২৪ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE