Advertisement
১৯ জুলাই ২০২৪
UG Admission in KNU

স্নাতক স্তরে আইন নিয়ে পড়তে চান? কী ভাবে ভর্তি হবেন?

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে আইন, অ্যানিম্যাল সায়েন্স এবং হেলথ সায়েন্স বিষয়ে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

Kazi Nazrul University.

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১২:১৮
Share: Save:

রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। যাঁরা আইন কিংবা অ্যানিম্যাল সায়েন্স এবং হেলথ সায়েন্স বিষয় নিয়ে পড়াশোনা করতে চান, তাঁদের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ২৪ জুন থেকে উল্লিখিত বিষয়ে ভর্তি হওয়ার আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হবে।

আইন নিয়ে যে সমস্ত ডিগ্রি কোর্স পড়ানো হবে, সেগুলি হল পাঁচ বছরের বিএএলএলবি, বিকমএলএলবি এবং তিন বছরের এলএলবি (অনার্স)। সংশ্লিষ্ট কোর্সে ভর্তি হওয়ার জন্য দ্বাদশ উত্তীর্ণদের ৪৫ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা প্রয়োজন। তবে ২০২১ থেকে ২০২৪-এর মধ্যে দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারাই ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

এ ছাড়াও অ্যানিম্যাল সায়েন্স নিয়ে ইন্টিগ্রেটেড ব্যাচেলর ইন সায়েন্স (বিএসসি) - মাস্টার্স ইন সায়েন্স (এমএসসি) এবং মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি ও মেডিক্যাল রেডিয়োলজি অ্যান্ড ইমেজিং টেকনোলজি নিয়ে স্নাতক স্তরে ভর্তি হতে পারেন আগ্রহীরা। পাশাপাশি, অপ্টোমেট্রি এবং ফিজ়িয়োথেরাপি নিয়েও পড়ার সুযোগ থাকছে। উল্লিখিত বিষয়ে ভর্তি হওয়ার জন্য ‘সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল’— এর মাধ্যমে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় বেছে নিয়ে আবেদন করতে হবে।

আইনের বিভিন্ন ডিগ্রি কোর্সে ভর্তি হওয়ার জন্য কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন জানাতে হবে। আবেদন গ্রহণ করা হবে ৭ জুলাই পর্যন্ত। ১২ জুলাই মেধাতালিকা প্রকাশিত হবে। আবেদনমূল্য ৫০০ টাকা। অ্যানিম্যাল সায়েন্স এবং হেলথ সায়েন্সের ক্ষেত্রেও একই সময়ের মধ্যে আবেদন গ্রহণ এবং ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ক্লাস শুরু হবে ৭ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE