Advertisement
১৮ জুলাই ২০২৪
CBSE Teachers Training

শিক্ষক-শিক্ষিকাদের কর্মদক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ অনলাইনে, বিজ্ঞপ্তি জারি করল সিবিএসই

সম্প্রতি পাঠ্যক্রমে যুক্ত নতুন বিষয়গুলির পাঠদানে দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যেই একাদশ এবং দ্বাদশের শিক্ষক-শিক্ষিকাদের জন্য এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

CBSE teachers.

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৪:৫৫
Share: Save:

সদ্যই নবম থেকে দ্বাদশের পাঠ্যক্রমে বেশ কিছু রদবদল এনেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। নতুন পাঠ্যক্রমের বিষয়গুলি নিয়ে পাঠদানের ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের দক্ষতা বৃদ্ধি করতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। সিবিএসই-র তরফে ওই কর্মসূচির নামকরণ করা হয়েছে ‘ফ্যাকাল্টি ট্রেনিং সেশনস ফর টিচার্স টিচিং এমপ্লয়েবিলিটি স্কিলস’। অনলাইনে এই প্রশিক্ষণ চলবে।

প্রসঙ্গত, নতুন পাঠ্যক্রমে ভিস্যুয়াল, পারফর্মিং অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস এবং জেনারেল স্টাডিজ়-এর মতো বিষয়গুলিও অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বিষয়গুলির সঙ্গে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ল্যান্ড ট্রান্সপোর্টেশন অ্যাসোসিয়েট, ইলেক্ট্রনিক্স অ্যান্ড হার্ডঅয়্যার, ডিজ়াইন থিঙ্কিং অ্যান্ড ইনোভেশন— এই বিষয়গুলি নতুন শিক্ষাবর্ষ থেকে পড়ানো হবে।

১০ এবং ২৪ জুলাই, ১৪ এবং ২৮ অগাস্ট, ১১ এবং ২৫ সেপ্টেম্বর, ৯ এবং ২৩ অক্টোবর, ৬ এবং ২০ নভেম্বর ও ৪ এবং ১৮ ডিসেম্বর বিকেল ৩টে থেকে ৪টে পর্যন্ত অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হবে। এর জন্য সিবিএসই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনেই একটি ফর্ম পূরণ করে নাম নথিভুক্ত করতে হবে।

ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর নিরিখে শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হবে। এর জন্য আলাদা করে কোনও ফি জমা দিতে হবে না। নাম নথিভুক্ত করে বিনামূল্যে প্রশিক্ষণ নিতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। বাছাই করা অংশগ্রহণকারীদের প্রশিক্ষণের এক দিন আগে থেকে ইমেল মারফত প্রশিক্ষণে যোগদান সংক্রান্ত তথ্য জানিয়ে দেওয়া হবে।

সিবিএসই তরফে জানানো হয়েছে, একাদশ এবং দ্বাদশের পাঠ্যক্রমে সংযোজিত নতুন বিষয়ে পড়ুয়াদের যাতে সহজে পাঠদান করা যায়, তাই প্রতি মাসে নির্দিষ্ট কিছু দিনে শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE