Advertisement
১৬ জুলাই ২০২৪
NSOU Online Courses

বাংলা ভাষায় ট্যুরিজ়ম সংক্রান্ত কোর্স, করতে পারবেন চাকরিজীবীরাও

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে ‘প্রসপেক্টস অফ ট্যুরিজ়ম’ শীর্ষক কোর্সটি অনলাইনে করানো হবে। এই কোর্সে অংশগ্রহণকারীরা বাংলার পাশাপাশি, ইংরেজি ভাষাতেও ক্লাস করতে পারবেন।

Tourism course in NSOU.

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১২:১৩
Share: Save:

বাংলা ভাষায় পর্যটনের সম্ভাবনা নিয়ে শেখার সুযোগ। অনলাইনে ওই বিষয়ের ক্লাস চলবে। ক্লাস করতে পারবেন বিভিন্ন সংস্থার কর্মীরাও। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে সংশ্লিষ্ট কোর্সটির আয়োজন করা হয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ সোশ্যাল সায়েন্সেস-এর সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ়ের তরফে এই ধরনের কোর্স করানো হয়ে থাকে। কোর্সের নাম ‘প্রসপেক্টস অফ ট্যুরিজ়ম’।

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের তরফে জনৈক আধিকারিক বলেন, “এই ‘ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স’টির মাধ্যমে ট্যুরিজ়ম বিষয়টি সম্পর্কে শেখানো হবে। মূলত চাকরিজীবীদের সুবিধার কথা মাথায় রেখে প্রতি সপ্তাহে শনি এবং রবিবার ক্লাস করানো হবে। বিকেল ৫টা থেকে ক্লাস শুরু হবে।”

তিনি আরও জানান, এক থেকে দেড় মাসের মধ্যে এই ধরনের কোর্স অনলাইনে করানো হয়ে থাকে। সপ্তাহান্তের ক্লাসগুলি ল্যাপটপ, কম্পিউটার কিংবা মোবাইল থেকে করার সুযোগ থাকছে। তাই যে কেউ এই কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত কোর্স সংক্রান্ত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সংশ্লিষ্ট কোর্সটি দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিরা করার সুযোগ পাবেন।

প্রতি সপ্তাহে কোর্সের ক্লাস শেষে প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে অংশগ্রহণকারীদের একটি ‘অ্যাসেসমেন্ট’ নেওয়া হবে। ছ’সপ্তাহের এই কোর্স শেষের ‘অ্যাসেসমেন্ট’ সম্পূর্ণ করার পর তাঁদের সার্টিফিকেট দেওয়া হবে। কোর্সের ক্লাস সংক্রান্ত সমস্ত তথ্য ইমেল কিংবা ফোন মারফত জানিয়ে দেওয়া হবে। ক্লাস বাংলা এবং ইংরেজি ভাষায় করানো হবে।

কোর্সটি শুরু হবে ১ অগস্ট। ভর্তি প্রক্রিয়া ১৫ জুলাই পর্যন্ত চলবে। অনলাইনে কোর্স ফি হিসাবে ৫৯০ টাকা এবং অ্যাসেসমেন্ট ফি হিসাবে ৫০০ টাকা জমা দিতে হবে। আগ্রহীদের একটি ফর্ম পূরণ করে আবেদন জানাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tourism Skill Development Course NSOU
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE