Advertisement
০২ মে ২০২৪
Medicinal garden

সাত কাঠা জমির উপর ‘মেডিসিনাল গার্ডেন’ বাবাসাহেব আম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়ে

সাত কাঠা জমির উপর ‘মেডিসিনাল গার্ডেনের’ পাশাপাশি নানা প্রজাতির ফুলের বাগানও তৈরি করা হচ্ছে। ন্যাশনাল সোশ্যাল স্কিম(এনএসএস)-এর অধীনে ১০০ জন পড়ুয়াকে নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়েছে।

‘মেডিসিনাল গার্ডেন’।

‘মেডিসিনাল গার্ডেন’। প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৫:১৮
Share: Save:

ন্যাশনাল সোশ্যাল স্কিমের অধীনে শতাধিক পড়ুয়াকে নিয়ে ‘মেডিসিনাল গার্ডেন’ তৈরি ও কর্মশালার আয়োজন করা হয়েছে বাবাসাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

বাবাসাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয় এ বার গ্রিন ক্যাম্পাসের পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে মেডিসিনাল প্লান্ট বা ওষধি গাছ লাগানোর পরিকল্পনা করেছে। উদ্ভিদ বিজ্ঞান ও জীববিজ্ঞানের শিক্ষকদের সহায়তায় এইওষধি গাছ রোপণের মাধ্যমে বাগান তৈরির কাজও শুরু হয়ে গেছে বিশ্ববিদ্যালয়।

সাত কাঠা জমির উপর ‘মেডিসিনাল গার্ডেনের’ পাশাপাশি নানা প্রজাতির ফুলের বাগানও তৈরি করা হচ্ছে। ন্যাশনাল সোশ্যাল স্কিম(এনএসএস)-এর অধীনে ১০০ জন পড়ুয়াকে নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়েছে, এর মূল উদ্দেশ্য পড়ুয়াদের স্বনির্ভর করা। এই ধরনের কর্মশালার মাধ্যমে কী ভাবে ওষধি গাছ রোপণ করা যায় তার একটি ধারণাও তৈরি হবে পড়ুয়াদের এবং অন্ত্রেপ্রেনরশিপ সেল গঠনের মাধ্যমে তাঁদের স্বনির্ভর করা ও রোজগারের ব্যবস্থা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় বলেন, “শিক্ষকদের প্রশিক্ষণ আমাদের মূল জায়গা, শিক্ষকদের দায়িত্বের মধ্যে সবকিছু পড়ে, আর বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পড়ুয়াদের স্বনির্ভর করা তথা তাঁদের জীবিকার পথ সুনিশ্চিত করা। তার জন্যই এই ধরনের কোর্স বা কর্মশালায় উদ্যোগী হয়েছি আমরা।”

প্রথম পর্যায়ে বিশ্ববিদ্যালয়ে ১০০ ওষধি গাছ রোপণ করা হবে। এই সমস্ত গাছের মধ্যে থাকছে সর্পগন্ধা, ঘৃতকুমারী, শতমূলী, কুলেখাড়া, বাসক পাতা, রিঠার মতন একাধিক ওষধি গাছ। পরবর্তীকালে এই ওষধি গাছগুলি থেকে বিভিন্ন আয়ুর্বেদিক মেডিসিনের গবেষণাও যাতে করা হয় সেই দিকে উদ্যোগী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work Shop Garden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE