Advertisement
০৪ মে ২০২৪
NSOU Admission 2023

এনএসওইউতে এমবিএ-সহ অন্যান্য স্নাতকোত্তর কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু, রইল বিস্তারিত

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদনপত্র জমা দিতে হবে। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ১৪ জানুয়ারি।

NSOU

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৭:১৯
Share: Save:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কিছু দিন আগে বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জানুয়ারি পর্বের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। এর জন্য আগ্রহীরা তাঁদের আবেদনপত্র অনলাইনে জমা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ সায়েন্সেস, স্কুল অফ হিউম্যানিটিজ়, স্কুল অফ সোশ্যাল সায়েন্সেস, স্কুল অফ এডুকেশন, স্কুল অফ প্রফেশনাল স্টাডিজ়ের তরফে বিভিন্ন বিষয়ের স্নাতকোত্তরে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে যে সমস্ত বিষয়ে এমএসসি করানো হবে, সেগুলি হল— ম্যাথামেটিক্স, জ়ুলজি, ভূগোল, পরিবেশ বিজ্ঞান। এমএ কোর্সের মধ্যে রয়েছে— বাংলা, ইংরেজি, ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং, সাংবাদিকতা এবং গণজ্ঞাপন, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, এডুকেশন এবং অর্থনীতির মতো বিষয়। এ ছাড়াও রয়েছে এমকম, এমবিএ, এমএসডব্লিউ (মাস্টার অফ সোশ্যাল ওয়ার্ক) এবং এমএলআইএস (মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স) কোর্স।

প্রতিটি কোর্সে ভর্তির জন্য নির্দিষ্ট যোগ্যতামানের বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। এমবিএ বাদে বাকি কোর্সের আসনসংখ্যা সীমিত হওয়ায় পড়ুয়াদের মেধার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। অন্য দিকে, এমবিএ কোর্সে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা/ গ্রুপ ডিসকাশন/ ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। এর পর পড়ুয়াদের প্রবেশিকা পরীক্ষার ফল এবং দ্বাদশ এবং স্নাতকের ফলাফলের উপর নির্ভর করে এই কোর্সে ভর্তি নেওয়া হবে।

প্রথম বছরে বিভিন্ন প্রোগ্রামের কোর্স ফি-র পরিমাণ ৪,২৭৫ টাকা থেকে শুরু করে ২৫,০০০ টাকা। ভর্তির সময়ে কোর্স ফি-ও ছাড়াও অন্যান্য খাতে নির্ধারিত ফি-ও জমা দিতে হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদনপত্র জমা দিতে হবে। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ১৪ জানুয়ারি। অনলাইন এবং অফলাইনে আবেদনমূল্য জমা দেওয়া শেষ দিন ১৬ জানুয়ারি। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE