Advertisement
০৪ মে ২০২৪
MEd Admission in NSOU 2023

এমএড স্পেশাল এডুকেশন কোর্স করার ইচ্ছে? নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

বিশ্ববিদ্যালয়ের তরফে পৃথক ভাবে বিএড স্পেশাল এডুকেশনে এবং এমএড স্পেশাল এডুকেশন কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে।

Special Educators

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৬:০২
Share: Save:

শিক্ষকতা পেশা কখনওই সহজ নয়। অনেকটা দায়িত্ব এবং কর্তব্য নির্ভর। আর সেই পেশাতেই যখন বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সঙ্গে কাজ করতে হয়, তখন যেন আরও বেশি দায়িত্ব থেকে যায়। কারণ, বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের পড়াশোনা শেখানোর ইচ্ছেটাও যেমন দরকার তেমন, তাঁদের কথা বোঝা, তাঁরা কী ভাবে নিজের ভবিষ্যৎ গড়ে তুলতে পারবেন সেই বিষয়টা বোঝা দরকার। আবার, তাঁদের কোন কৌশলে সহজ ভাবে পড়াশোনা শেখানো যায় তা জানাও খুবই প্রয়োজনীয় হয়ে ওঠে। এই বিভাগে শিক্ষকতা পেশা নির্বাচনের জন্য প্রয়োজন বিশেষ প্রশিক্ষণের। বিশেষ পড়াশোনার।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ রয়েছে এই বিষয়ে পড়ার সুযোগ। বিশ্ববিদ্যালয়ের তরফে পৃথক ভাবে বিএড স্পেশাল এডুকেশনে এবং এমএড স্পেশাল এডুকেশন কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২৩-২৫ শিক্ষাবর্ষের জন্য এমএড কোর্সটি মোট আড়াই বছরের, পাঁচটি সেমেস্টার নিয়ে হবে। নয়া দিল্লির রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (আরসিআই) দ্বারা স্বীকৃত কোর্সটি। ইন্টেলেকচুয়াল অ্যান্ড ডেভেলপমেন্টাল ডিজেবিলিটিজ (আইডিডি) এবং হিয়ারিং ইমপেয়ারমেন্ট (এইচআই) বিষয়গুলি নিয়ে স্পেশালাইজেশন করা যাবে। সম্পূর্ণ কোর্সমূল্য ৮৫ হাজার টাকা। মোট ৩০ জন সুযোগ পাবেন কোর্সটি করার।

এ বার জানা যাক কী যোগ্যতা থাকলে ভর্তি হওয়া যাবে এই কোর্সে?

আবেদনের জন্য রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে বিএড স্পেশাল এডুকেশন পাশ হওয়া দরকার। পাশাপাশি, সংশ্লিষ্ট বিভাগে দু’বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

ইচ্ছুক শিক্ষার্থীদের প্রথমে এনএসওইউ-এর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে মূল বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি আবেদনমূল্যও জমা দেওয়া দরকার। ২৭ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে এনএসওইউ-এর ওয়েবসাইটটি দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE