Advertisement
০৩ মে ২০২৪
IIT Guwahati Admission 2024

ডেটা সায়েন্স-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দিচ্ছে আইআইটি গুয়াহাটি

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গুয়াহাটির তরফে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। অনলাইনে আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে।

Indian Institute of Technology, Guwahati.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), গুয়াহাটি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৩:১৭
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে ডেটা সায়েন্স-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গুয়াহাটির তরফে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, বিজ্ঞান শাখায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিরা এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। সে ক্ষেত্রে তাঁদের স্নাতকোত্তর পর্বে অন্তত ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

পড়ুয়ারা গণিত, রসায়ন, পদার্থবিদ্যা, বায়োসায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, অ্যাগ্রো অ্যান্ড রুরাল টেকনোলজি, ডেটা সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ড্রোন টেকনোলজি নিয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে আবেদনকারীদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে।

আবেদনকারীদের মেধা ও যোগ্যতা অফলাইন কিংবা অনলাইনে ইন্টারভিউ কিংবা লিখিত পরীক্ষার মাধ্যমে যাচাই করে নেওয়া হবে। আগ্রহীদের অনলাইনে আবেদন জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে ৬০০ টাকা জমা দিতে হবে। তৃতীয় লিঙ্গ এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৩০০ টাকা আবেদনমূল্য হিসাবে ধার্য করা হয়েছে।

পড়ুয়ারা ২৮ মার্চ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন। ১৫ মে থেকে ২৫ জুনের মধ্যে প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ের প্রক্রিয়া সম্পন্ন হবে। ২৫ জুলাই থেকে ক্লাস শুরু হবে। ভর্তি সম্পর্কিত বিষয়ে আরও তথ্য জানতে আইআইটি গুয়াহাটির ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি এক বার দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Guwahati PhD Program 2024 PhD Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE