Advertisement
১৭ জুন ২০২৪
Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তি হতে চান? শুরু হল রেজিস্ট্রেশন প্রক্রিয়া

ভর্তির প্রবেশিকা পরীক্ষাটি (পিইউএমডিইটি) আয়োজনের দায়িত্বে রয়েছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগ্জামিনেশন বোর্ড (ডাব্লিউবিজেইইবি)।

স্নাতকোত্তরে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু করেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

স্নাতকোত্তরে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু করেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০২
Share: Save:

গত মাসের ঘোষণা অনুযায়ী, ৩১ জানুয়ারি, মঙ্গলবার থেকে এ বছরের স্নাতকোত্তরে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু করেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ভর্তির প্রবেশিকা পরীক্ষাটি (পিইউএমডিইটি) আয়োজনের দায়িত্বে রয়েছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগ্জামিনেশন বোর্ড (ডাব্লিউবিজেইইবি)। আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত পিইউএমডিইটি-এর জন্য পরীক্ষার্থীরা রেজিস্টার করতে পারবেন।

ডাব্লিউবিজেইইবি-এর ওয়েবসাইট wbjeeb.nic.in-এ গিয়ে পরীক্ষার্থীরা এই পরীক্ষার জন্য রেজিস্টার করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের এমএ, এমএসসি-সহ বিভিন্ন স্নাতকোত্তর কোর্সে আগামী ৯ জুলাই পিইউএমডিইটি-র আয়োজন করবে জয়েন্ট এন্ট্রাস এগজাম বোর্ড। পরীক্ষা চলবে দুপুর ১২টা থেকে ১.৩০টা পর্যন্ত।

রেজিস্ট্রেশনের সময় আবেদনপত্রে কোনও ভুলভ্রান্তি হলে তা সংশোধন করা যাবে আগামী ২৩ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে। পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে ১-৯ জুলাইয়ের মধ্যে। বাংলা, রসায়ন, ইংরেজি, ভূগোল, হিন্দি, জীববিজ্ঞান, গণিত, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, পরিসংখ্যান, পদার্থবিদ্যা-সহ আরও অনেক বিষয়ে স্নাতকোত্তরে ভর্তি হওয়ার পরীক্ষা হবে।

পিইউএমডিইটি-র জন্য পরীক্ষার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে অনার্স-সহ স্নাতক হতে হবে। যে কোনও বয়সের পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। মাল্টিপল চয়েস-ভিত্তিক প্রশ্ন (এমসিকিউ)-এর উপর পরীক্ষা নেওয়া হবে। প্রতি প্রশ্নে ৪টি বিকল্প থাকবে। প্রতি পেপারে ৫০টি প্রশ্নে থাকবে মোট ১০০ নম্বর। পরীক্ষা চলবে দেড় ঘন্টা ধরে। অফলাইনে ওএমআর (অপটিক্যাল মার্ক রেকগনিশেন) শিটে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। এই পরীক্ষায় উত্তীর্ণদের কাউন্সেলিং-এর মাধ্যমে স্নাতকোত্তরে ভর্তি নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE