Advertisement
০১ মে ২০২৪
Raiganj University Admission 2024

রাজবংশী ভাষা শিখবেন? সুযোগ দিচ্ছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়

সম্পূর্ণ কোর্সটির নাম ‘সার্টিফিকেট কোর্স ইন রাজবংশী ল্যাঙ্গুয়েজ’। কোর্সের মেয়াদ মাত্র ছ’মাস। পড়তে হলে কোর্স ফি বাবদ দিতে হবে পাঁচ হাজার টাকা।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৫:৫৩
Share: Save:

ইংরেজি, স্প্যানিশ, জার্মান-সহ অন্যান্য ভাষা শেখার চল বহুদিনের। এই বিষয়গুলির উপর বিশেষ ভাবে অনেক প্রতিষ্ঠানে ‘স্পোকেন’ ক্লাসও করানো হয় থাকে। কিন্তু রাজবংশী ভাষা কিছুটা ভিন্ন। এই ভাষা বাংলা এবং অসমিয়া মিশ্রিত। যা বেশি কথিত হয় নেপালে। অনেকে পেশার তাগিদেও এই ভাষা শিখে থাকেন। কিন্তু রাজ্যে খুব বেশি প্রতিষ্ঠানে রাজবংশী ভাষা শেখানোর চল তেমন নেই। তবে, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় রাজবংশী ভাষা শিক্ষার উপর বিশেষ সার্টিফিকেট কোর্সের সুযোগ দিচ্ছে।

সম্পূর্ণ কোর্সটির নাম ‘সার্টিফিকেট কোর্স ইন রাজবংশী ল্যাঙ্গুয়েজ’। কোর্সের মেয়াদমাত্র ছ’মাস। পড়তে হলে কোর্স ফি বাবদ পাঁচ হাজার টাকা দিতে হবে। অফলাইনে ক্লাস করানো হবে। প্রতি শনি এবং রবিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ক্লাস হবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হওয়া প্রয়োজন। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ৯ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Certificate Course Admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE